Earth Hour 2023: শনিবার রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ঘরের সব আলো নিভিয়ে রাখুন! কেন জানেন?

Earth Hour 2023: জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ ও প্রকৃতি রক্ষায় সচেতনতা সৃষ্টির জন্য বিশ্ব জুড়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়েছে। এটি হল 'আর্থ আওয়ার'। 'আর্থ আওয়ার' হল বছরের একটি নির্দিষ্ট দিনে এক ঘণ্টা বাড়িঘর-সহ বিভিন্ন জায়গার আলো নিভিয়ে রাখা।

Updated By: Mar 25, 2023, 04:50 PM IST
Earth Hour 2023: শনিবার রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ঘরের সব আলো নিভিয়ে রাখুন! কেন জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'আর্থ আওয়ার ডে'! এরকম কোনও দিনের কথা শুনেছেন? হয়তো শুনেছেন, হয়তো শোনেনি। জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ ও প্রকৃতি রক্ষায় সচেতনতা সৃষ্টির জন্য বিশ্ব জুড়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়েছে। এটি হল 'আর্থ আওয়ার' (Earth Hour)। 'আর্থ আওয়ার' হল বছরের একটি নির্দিষ্ট দিনে এক ঘণ্টা বাড়িঘর-সহ বিভিন্ন জায়গার আলো নিভিয়ে রাখা।

আরও পড়ুন: Texas: বেআইনি ভাবে পাচার হয়ে যাচ্ছিলেন, শেষে ট্রেনের কামরায় দমবন্ধ হয়ে মৃত্যু...

খুব বেশি দিন আগের ঘটনা নয়। ২০০৭ সালে অস্ট্রেলিয়ার সিডনি অপেরা হাউসে এক ঘণ্টার জন্য আলো নিভিয়ে রেখে শুরু হয়েছিল সচেতনতামূলক এই কর্মসূচি। তার পর থেকে প্রতি বছর মার্চ মাসের শেষ শনিবার ব্যতিক্রমী এই দিনটি পালিত হয়। এই মুহূর্তে বিশ্ব জুড়ে ১৯০টি দেশ এটি পালন করে। 

আরও পড়ুন: Radioactive Tsunami: আবার এক ভয়ংকরতম সুনামির আশঙ্কা? জেনে নিন নতুন এই বিপদের রহস্য...

এই দিনটিতে প্রত্যেক দেশে স্থানীয় সময় রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত সব আলো নিভিয়ে রাখা হয়। আজ ২৫ মার্চ, শনিবার ২০২৩ সালের মার্চ মাসের শেষ শনিবার। অতএব দিনটি আর্থ আওয়ার ডে (Earth Hour Day) হিসেবে পালিত হচ্ছে। এক ঘণ্টার জন্য সব বৈদ্যুতিক আলো নিভিয়ে দিনটি পালন করতে পারেন যে-কেউ।

কেন নেভাবেন আলো?

আলো জ্বলছে মানেই শক্তির খরচ। আর এই শক্তি আসছে হয় কয়লা পুড়িয়ে, নয়তো জলের শক্তি কাজে লাগিয়ে। এ সবের জেরে পৃথিবীর রিসোর্স যেমন কমে, তেমনই পৃথিবীতে বাড়ে দূষণের মাত্রাও। তাই যদি কম বিদ্যুৎ প্রয়োজন পড়ে, তবে সেজন্য শক্তির খরচ কমবে। কমবে দূষণও। ফলে, যদি আলো নিভিয়ে বিদ্যুৎ-খরচ কমানো হয় তবে পরিবেশ-প্রকৃতিতে তার শুভ প্রভাব পড়ে। তাই বছরের অন্তত এই একটি দিন রাতে ১ ঘণ্টা আলো নিভিয়ে রাখার এই নিয়ম তৈরি করা হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.