রেকর্ড গড়লেন শি জিনপিং, তৃতীয়বারের জন্য কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক চিনা প্রেসিডেন্ট

তৃতীয়বারের জন্য চিনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন শি জিনপিং। অতীতে একমাত্র চিনা কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মাও জে দং-ই এই ইতিহাসের অধিকারী ছিলেন। 

Updated By: Oct 23, 2022, 01:26 PM IST
রেকর্ড গড়লেন শি জিনপিং, তৃতীয়বারের জন্য কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক চিনা প্রেসিডেন্ট
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমস্ত রেকর্ড ভেঙে তৃতীয়বারের জন্য চিনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক (General Secretary of Communist Party) র্নির্বাচিত হলেন প্রেসিডেন্ট শি জিনপিং (China's President Xi Jinping)। মাও জে দংয়ের পর পথেই হাঁটছেন চিনা প্রেসিডেন্ট। সেইসঙ্গে আগামী পাঁচ বছর তিনিই থাকবেন চিনের প্রেসিডেন্ট (China President) পদে। সরকারি অবসরের বয়স ৬৮ পেরিয়ে গেলেও, ১০ বছরের মেয়াদ পূর্ণ করা সত্ত্বেও তিনি কেন্দ্রীয় কমিটিতে নির্বাচিত হন। চিনা সংবিধান অনুযায়ী যিনি পার্টির সাধারণ সম্পাদক হন তিনিই হন দেশের সেনাবাহিনীর প্রধান। সেইমতো চিনের পিপলস লিবারেশন আর্মির মাথাতেও থাকবেন তিনি।

আরও পড়ুন, Danish Siddiqui: পুলিতজার-মঞ্চে গভীর মুহূর্ত! নিহত বাবার পুরস্কার নিতে এল দুই শিশুসন্তান...

গত রবিবার কেন্দ্রীয় কমিটির সদস্যরা ২৫ সদস্যের একটি রাজনৈতিক ব্যুরো গঠন করেন। যারা দেশ পরিচালনার জন্য স্থায়ী কমিটির সদস্যদের বেছে নেয়। দলের সবচেয়ে ক্ষমতাশালী পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটি তাঁকে তৃতীয়বারের জন্য দলের সর্বেসর্বা হিসেবে বেছে নিয়েছে। যদিও কমিটির ৭ সদস্যের মধ্যে তিনজন গতবারের সদস্য। বাকি চার নতুন সদস্য জিনপিং ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত। গত শনিবার ২০তম কংগ্রেসে দেওয়া তাঁর সংক্ষিপ্ত ভাষণে শি বলেন, সংবিধানের সংশোধন দলের সামগ্রিক নেতৃত্বকে সমর্থন ও শক্তিশালী করার জন্য সুস্পষ্ট প্রয়োজনীয়তা তৈরি করে। লড়াই করুন, জেতার সাহস করুন, মাথা নত করুন এবং কঠোর পরিশ্রম করুন। সামনে এগিয়ে যাওয়ার জন্য দৃঢ়সংকল্পবদ্ধ হোন।

আরও পড়ুন, British PM: লিজ ট্রাসের পরে কারা আছেন ব্রিটিশ প্রধানমন্ত্রিত্বের দৌড়ে? জেনে নিন কী কী নাম ভাসছে...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.