Shinzo Abe Shot: আততায়ীর গুলিতে নিহত জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে

 শুক্রবার জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে গুলিবিদ্ধ হন। জাপানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে পশ্চিম জাপান অঞ্চলে গুলিবিদ্ধ হয়েছেন তিনি।

Updated By: Jul 8, 2022, 02:51 PM IST
Shinzo Abe Shot: আততায়ীর গুলিতে নিহত জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে গুলিবিদ্ধ হন। জাপানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে পশ্চিম জাপান অঞ্চলে গুলিবিদ্ধ হয়েছেন তিনি।

জানানো হয়েছে, জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী আবে শিনজো পশ্চিম জাপানের নারা শহরে বক্তৃতার সময় গুলিবিদ্ধ হন। প্রাথমিক রিপোর্টে জানা গিয়েছে তিনি আহত হয়েছেন। ঘটনাস্থলে উপস্থতিত এক সাংবাদিক বন্দুকের গুলির আওয়াজের মতো কিছু শুনতে পান এবং অ্যাবেকে রক্তাক্ত অবস্থায় দেখেন। আক্রমণকারীকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। পরবর্তীকালে তাঁর মৃত্যুর খবর আনুষ্ঠানিকভাবে জানানো হয়। ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

 

আবেকে দুবার গুলি করা হয়। দ্বিতীয় গুলিটি তাকে পিছনে আঘাত করে। টোকিওর প্রাক্তন গভর্নর ইয়োচি মাসুজো একটি টুইট বার্তায় বলেন যে ৬৭ বছর বয়সী আবের কার্ডিওপালমোনারি অ্যারেস্ট হয়।

জাপানে আনুষ্ঠানিকভাবে মৃত্যু নিশ্চিত হওয়ার আগে এই শব্দটি প্রায়ই ব্যবহৃত হয়।

 

প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো সাংবাদিকদের জানান, "প্রাক্তন প্রধানমন্ত্রী আবেকে স্থানীয় সময় সাড়ে ১১টা নাগাদ নারাতে গুলি করা হয়। বন্দুকধারীকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। তাকে হেফাজতে নেওয়া হয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী আবের অবস্থা বর্তমানে অজ্ঞাত।"

 শুক্রবার সকাল ১১.৩০ মিনিটে অর্থাৎ ভারতীয় সময় সকাল ৮.২৯মিনিটে এই ঘটনা ঘটে।

 

আরও পড়ুন: Rishi Sunak: এবার পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী কি ঋষি সুনক? কে তিনি?

জানা গিয়েছে, নারা শহরের রাস্তায় বক্তৃতা দিচ্ছিলেন আবে। সেই সময় তাঁর উপর হামলা হয়। সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে এবং জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেও জানানো হয়েছে। আগামী রবিবার সংসদের উচ্চকক্ষের নির্বাচনের আগে প্রচার চালাচ্ছিলেন আবে।

জাপানের রাজনৈতিক পরিবার থেকে উঠে আসেন শিনজো। সবথেকে বেশি দিন টানা প্রধানমন্ত্রী পদে থাকার রেকর্দ করেন আবে। এরপরেই একটি দীর্ঘস্থায়ী অসুস্থতার কারনে পদত্যাগ করার সিদ্ধান্ত ঘোষণা করার তিনি। তিনি ২০০৬, ২০১৪, ২০১৫ এবং ২০১৭ সালে ভারত সফর করেন। ভারতের সঙ্গে জাপানের ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির পিছনে তাঁর অবদান গুরুত্বপুর্ণ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.