Liz Truss Resigns: ব্রিটিশ প্রধানমন্ত্রীর গদিতে মাত্র ৪৫ দিন, লিজের বার্ষিক ভাতার অঙ্ক জানলে চমকে উঠবেন

মার্গারেট থ্যাচার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ১৯৯০ সালে। তার পরে প্রধানমন্ত্রীর পদে এসে ওই বিপুলস টাকা পেনশনের কথা ঘোষণা করেন জন মেজর। ওই ঘোষণার পরই ব্রিটেনের অন্যান্য প্রাক্তন প্রধানমন্ত্রী ওই টাকার দাবি করে বসেন

Updated By: Oct 21, 2022, 07:16 PM IST
Liz Truss Resigns: ব্রিটিশ প্রধানমন্ত্রীর গদিতে মাত্র ৪৫ দিন, লিজের বার্ষিক ভাতার অঙ্ক জানলে চমকে উঠবেন

জি ২৪ ঘণ্টা ওয়েব ডেস্ক: মাত্র ৪৫ দিনের প্রধানমন্ত্রী। আর্থিক মন্দা কাটিয়ে ওঠার প্রেসক্রিপশন তাঁর কাছে নেই। অর্থমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রী গদি ছেড়েছেন। তারপরেই 'কিছুই করতে পারলাম না' বলে গতকাল ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দিলেন লিজ ট্রাস। এখন ফের প্রধানমন্ত্রী খুঁজতে নামছে ব্রিটিশরা। প্রধানমন্ত্রীর পদ গেলেও ওই ৪৫ দিনের ওই পদ থাকার কারণে লিজ সারা জীবন প্রতি বছর সরাকারি খাজাঞ্চিখানা থেকে পাবেন বছরে ১১৫০০০ পাউন্ড, ভারতীয় মুদ্রায় যা ১,০৬,৩৬,৪৬৩ টাকা। ব্রিটিশ প্রধানমন্ত্রীদের মধ্যে তিনিই সবচেয়ে কম দিন প্রধানমন্ত্রীর পদে ছিলেন। কিন্তু তার পেরেও পেনশন হিসেবে তিনি যে টাকাটা পাবেন তা চোখ কপালে তোলার মতো।

আরও পড়ুন-অনলাইনে টেটে নিয়োগের আবেদন শুরু, চাকরি পাবেন কারা?   

ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ১৯৯০ সালে। তার পরে প্রধানমন্ত্রীর পদে এসে প্রাক্তন প্রধানমন্ত্রীদের জন্য বিপুল টাকা পেনশনের কথা ঘোষণা করেন জন মেজর। ওই ঘোষণার পরই ব্রিটেনের অন্যান্য প্রাক্তন প্রধানমন্ত্রীরা টাকার দাবি করে বসেন। তাঁদের যুক্তি ছিল দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী হিসেবে তাদের বিশেষ পাবলিক লাইফ লিড করতে হয়। তাই তাদেরও টাকার প্রয়োজন।

বর্তমানে বেশ আর্থিক মন্দার মধ্যে দিয়ে চলেছে ব্রিটেন। লিজ তার নতুন  আর্থিক নীতি ঘোষণার পর পাউন্ডের দাম ডলারের তুলনায় অনেকাই কমে গিয়েছিল। তার ফলে বিভিন্ন মহলের চক্ষুশূল হতে হয় তাঁকে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীদের মধ্যে জন মেজর ও গর্ডন ব্রাউন সবচেয়ে এখনওপর্যন্ত বেশি ভাতা পেয়েছেন। ব্রাউন পেয়েছেন ১১৪৭১২ পাউন্ড, ক্যামেরন পেয়েছেন ১১৩৪২৩ পাউন্ড, টেরেসা মে পেয়েছেন ৫৭.৮৩২ পাউন্ড। দ্যা ইনডিপেন্ডেন্টের খবর অনুযায়ী এখন পর্যন্ত প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী বেঁচে রয়েছেন তাদের পেনশন দিতে ব্রিটিশ সরকারকে বছরে খরচ করতে হবে ৭.৩৭ কোটি টাকা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.