যৌনতা নিয়ে হঠাৎ কীসের আতঙ্কে এবার দেশ জুড়ে সকলকে বিনামূল্যে কন্ডোম...

France President Emmanuel Macron: আরও একটি বিষয়ে নিজেদের খামতি সরাসরি স্বীকার করে নেওয়া হয়েছে সরকারের তরফে। সেটি হল জীবনশৈলীর পাঠ বা প্রাথমিক যৌনশিক্ষা!

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 10, 2022, 02:39 PM IST
যৌনতা নিয়ে হঠাৎ কীসের আতঙ্কে এবার দেশ জুড়ে সকলকে বিনামূল্যে কন্ডোম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রথমবিশ্ব বরাবরই যে কোনও ক্ষেত্রেই খুব পরিকল্পনামাফিক চলে। সেই হিসেবে সেখানে অবাঞ্ছিত গর্ভসঞ্চার বা যৌনরোগের প্রকোপ রোখার বিষয়েও অনেক আগল থাকে। এগুলো সাধরণত তৃতীয়বিশ্বের তথাকথিত গরিব দেশের ক্ষেত্রেই ঘটে। কিন্তু ফ্রান্সেও একই সমস্যা জেনে চমকে উঠেছে সংশ্লিষ্ট মহল। ফ্রান্স সরকার এবার তাদের দেশের যুবকযুবতীদের বিনামূল্যে কন্ডোম দেওয়ার কথা জানাল। এবার থেকে ১৮-২৫ বছর বয়সী যুবক-যুবতীরা সেদেশে বিনামূল্যে কন্ডোম পাবেন।

আরও পড়ুন: না মানে, না! সম্মতিহীন যেকোনও যৌন সম্পর্কই এবার থেকে 'ধর্ষণ'...

সম্প্রতি কমবয়সীদের এই বিনামূল্যে কন্ডোম দেওয়ার কথা ঘোষণা করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁ স্বয়ং। কেন সহসা এই পদক্ষেপ? কমবয়সীদের মধ্যে অবাঞ্ছিত গর্ভসঞ্চার রুখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। পশ্চিম ফ্রান্সের এক শহরে স্বাস্থ্য বিষয়ক এক আলোচনাসভায় অংশ নিয়েছিলেন ম্যাক্রোঁ। সেখানেই তিনি এই পদক্ষেপের কথা বলেন। এ ব্যাপারে কথা বলতে গিয়ে তিনি এই বিষয়টিকে 'গর্ভনিরোধের পথে ছোট্ট বিপ্লব' বলে উল্লেখ করেন।

আরও পড়ুন: Live-In Banned: বিবাহ-বহির্ভূত 'সহবাস', নারী-পুরুষের যৌনতা এখন নিষিদ্ধ এই দেশে!

জন্ম নিয়ন্ত্রণের জন্য এ বছরই এই ধরনের কোনও এক পদক্ষেপ করার কথা আগেই জানিয়েছিল ফ্রান্স সরকার। এবার তারা বিষয়টি নিয়ে পাকাপাকি সিদ্ধান্ত নিল। জানা গিয়েছে, এই নীতির ব্যাপারে তাঁদের মূল লক্ষ্য ২৫ বছরের কম বয়সী ছেলেমেয়েরাই। ওই বয়সী যাঁদের গর্ভনিরোধক কেনার সামর্থ নেই, তাঁরা যাতে জন্ম নিয়ন্ত্রণের ব্যাপারে কোনও আপস না করেন, এজন্যই সরকারের তরফে এই পদক্ষেপ করা হয়েছে বলে জানানো হয়েছে।

তবে শুধু জন্ম নিয়ন্ত্রণই একমাত্র সংকট নয়। জন্ম নিয়ন্ত্রণের পাশাপাশি সেদেশে যৌনসম্পর্কবাহিত রোগও একটা স্থায়ী সমস্যা হয়ে দেখা দিয়েছে। সেই হিসেবে সেই সব রোগ প্রতিরোধও লক্ষ্য ফরাসি সরকারের। সেই রোগের বিরুদ্ধে লড়াইয়ে কন্ডোমের উপরই ভরসা করছে ফ্রান্স। কেননা এ ক্ষেত্রে কন্ডোমের ব্যবহার ভরসাযোগ্য উপায় বলেই স্বীকৃত। সেই দিকে তাকিয়েও কন্ডোমের ব্যবহার বাড়াতে উদ্যোগ নেওয়া হল।

তবে আরও একটি বিষয়ে নিজেদের খামতি সরাসরি স্বীকার করে নিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। যৌনশিক্ষার ব্যাপারে ফ্রান্সের প্রেসিডেন্টে ম্যাক্রোঁ সরাসরি বলেন-- এ বিষয়ে আমরা খুব ভাল জায়গায় নেই। এ ব্যাপারে আমাদের শিক্ষকদেরও প্রশিক্ষণ জরুরি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.