Live-In Banned: বিবাহ-বহির্ভূত 'সহবাস', নারী-পুরুষের যৌনতা এখন নিষিদ্ধ এই দেশে!

Dec 06, 2022, 12:12 PM IST
1/5

লিভ-ইন নিষিদ্ধ!

Live-In Banned 1

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লিভ-ইন করা অপরাধ! লিভ-ইন তাই নিষিদ্ধ হয়ে গেল ইন্দোনেশিয়ায়। সোমবার ইন্দোনেশিয়ার হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসের ডেপুটি স্পিকার ও পার্লামেন্টারি কমিশনের প্রধান যৌথ বিবৃতি দিয়ে ইন্দোনেশিয়ায় লিভ-ইন নিষিদ্ধ হওয়ার কথা ঘোষণা করেন।   

2/5

লিভ-ইনের সাজা!

Live-In Banned 2

প্রাক-বিবাহ থেকে বিবাহ-বহির্ভূত 'সহবাস' তথা নারী-পুরুষের যৌনতা এখন থেকে ইন্দোনেশিয়ায় অপরাধ। লিভ-ইন করার অপরাধে এক্ষেত্রে এক বছরের কারাদণ্ড হতে পারে অভিযুক্তের। প্রসঙ্গত, বিশ্বের বহু দেশেই লিভ-ইন প্রচলিত। 

3/5

ভারতে লিভ-ইন

Live-In Banned 3

আমেরিকা, কানাডা, ফ্রান্স, চিন, জাপান, জার্মান, ব্রিটেন প্রভৃতি বিভিন্ন দেশে লিভ-ইন বহুল প্রচলিত। এই তালিকায় রয়েছে ভারতও। ভারতে লিভ-ইনের সংখ্যা ক্রমশ বাড়ছে। ভারতে এখনও পর্যন্ত লিভ-ইন নিয়ে সুনির্দিষ্ট কোনও আইন নেই।   

4/5

লিভ-ইনে অধিকার

Live-In Banned 4

তবে আদালতে এমন সম্পর্ককে কিছু মান্যতা দেওয়া হয়ে থাকে। যেখানে কোনওরূপ বিবাহ ছাড়াই একজন পুরুষ এবং একজন মহিলা 'সহবাসে' থাকতে পারেন। এক্ষেত্রে বেশ কিছু অধিকারও পেয়ে থাকেন সঙ্গিনী।   

5/5

লিভ-ইন পার্টনারের হাতে খুন!

Live-In Banned 5

তবে সম্প্রতি, লিভ-ইন সম্পর্কে থাকাকালীন পার্টনার আফতাব আমিন পুনাওয়ালার হাতে সঙ্গিনী শ্রদ্ধা ওয়াকারের নৃশংস খুন হাড়হিম করে দিয়েছে দেশবাসীর। লিভ-ইন পার্টনারের বিরুদ্ধে ৭০ টুকরো করার হুমকি দেওয়ার ঘটনা সামনে এসেছে মহারাষ্ট্রেও।