গালওয়ান সংঘর্ষের ভিডিয়ো প্রকাশ চিনের

চিন অবশেষে স্বীকার করল তাদের ৫ জওয়ানের মৃত্যু হয়েছে।

Updated By: Feb 20, 2021, 05:08 PM IST
গালওয়ান সংঘর্ষের ভিডিয়ো প্রকাশ চিনের

নিজস্ব প্রতিবেদন: অবশেষে গালওয়ান সংঘর্ষের ভিডিয়ো প্রকাশ করল চিন। যা নিয়ে বৈদেশিক মহলে নানা আলোচনা চলছে। বেজিং স্বীকার করল ৫ চিনা জওয়ানের প্রাণহানির কথা।

দেশের মানুষের ক্ষোভ প্রশমন নাকি, অন্য কোনও লক্ষ্যে চিন এতদিন পরে গালওয়ানের কথা শুধু স্বীকারই করল না, প্রকাশ করে ফেলল ভিডিয়োটিও, তা নিয়ে জল্পনা চলছে। video footageটি থেকে  দেখা যাচ্ছে, গালওয়ান উপত্যকায় (Galwan Valley area)
চিন এবং ভারতীয় সেনারা পরস্পরের বিরুদ্ধে মুখোমুখি সংঘর্ষে লিপ্ত (confrontation between PLA troops and Indian soldiers)। সেই সংঘর্ষে প্রাণ দিয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান।

আরও পড়ুন: উটের ছানা চুরি করে উপহার বান্ধবীকে

পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত এবং চিনা সেনারা মুখোমুখি হয়েছিল গত বছর ১৫ জুন। চিনের সরকারি সংবাদমাধ্যম সে দিনের সংঘর্ষের ঘটনার এক ভিডিয়ো শুক্রবার প্রকাশ করল। এত দিন গালওয়ানের কথা অস্বীকার করলেও শুক্রবার বেজিং অবশেষে স্বীকার করল, পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র ৪ অফিসার এবং ১ জওয়ানের মৃত্যু ঘটেছে।

মনে করা হচ্ছে, সে দেশের অভ্যন্তরীণ ক্ষোভকে প্রশমিত করতেই ভিডিয়োটি প্রকাশ করা হয়েছে। তবে বিদেশনীতি বিশেষজ্ঞ মহল মনে করছে, ৮ মাস পরে গালওয়ান নিয়ে চিনের এই স্বীকারোক্তিতে কূটনৈতিক সাফল্যই দেখছে ভারত।

আরও পড়ুন: এবার আর ভুল হবে না, মালালাকে তালিবানি হুমকি

.