পাকিস্তান নির্বাচনের লড়াইয়ে ‘চেয়ার’ পেল মুম্বই হামলার মূলচক্রী

এ বারের নির্বাচনে ‘চেয়ার’ চিহ্নে লড়বে এএটি। মিল্লি মুসলিম লিগের প্রধান সইফুল্লাহ খালিদ বলেন, “মিল্লি মুসলিম লিগ-কে নির্বাচন কমিশন দল হিসাবে স্বীকৃতি খারিজ করলে এএটি-র ব্যানারে ভোটের লড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে

Updated By: Jun 3, 2018, 01:06 PM IST
পাকিস্তান নির্বাচনের লড়াইয়ে ‘চেয়ার’ পেল মুম্বই হামলার মূলচক্রী

নিজস্ব প্রতিবেদন: মাথায় আন্তর্জাতিক জঙ্গি-র তকমা, তার দল জামাত-উদ-দাওয়া-কে জঙ্গি সংগঠন বলে চিহ্নিত করেছে রাষ্ট্রসংঘ। এমনকী, খোদ পাকিস্তানের মাটিতেও দলটিকে নিষিদ্ধ করা হয়েছে। এরপরও মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদ আসন্ন পাক সাধারণ নির্বাচনে লড়তে চলেছে। তবে অন্য দলের ছাতা মাথায় দিয়ে লড়বে এই সন্ত্রাসবাদী, এমনটাই খবর পাক সংবাদমাধ্যমে। জানা গিয়েছে, আল্লাহ-উ-আকবর তাহেরিক (এএটি) দলের হয়ে ভোটে লড়তে পারে সইদ।

আরও পড়ুন- সিঙ্গাপুর বৈঠকের আগে ‘রুশ যোগ’ উত্তর কোরিয়ার

বেশ কিছুদিন আগে মিলি মুসলিম লিগ নামে একটি দল তৈরি করে পাকিস্তান নির্বাচন কমিশনের কাছে ভোট লড়ার আবেদন জানায় লস্কর ই তইবার সহপ্রতিষ্ঠাতা হাফিজ। কিন্তু পত্রপাঠ তার আবেদন বাতিল করে দেয় কমিশন। আন্তর্জাতিক চাপেই পাক সরকার এই সিদ্ধান্ত নেয় এমনটাই অভিমত কূটনৈতিক শিবিরের। জামাত নেতার কথায়, “এএটি-দলটি নির্বাচন কমিশনের কাছে স্বীকৃতি পেয়েছে । দলের রেজিস্টার রয়েছে এহসান নামে এক ব্যক্তির নামে।”

আরও পড়ুন- বিশ্বকাপে ‘লক্ষ্মীলাভ’ হতে পারে রাশিয়ার, বলছে সমীক্ষা

এ বারের নির্বাচনে ‘চেয়ার’ চিহ্নে লড়বে এএটি। মিল্লি মুসলিম লিগের প্রধান সইফুল্লাহ খালিদ বলেন, “মিল্লি মুসলিম লিগ-কে নির্বাচন কমিশন দল হিসাবে স্বীকৃতি খারিজ করলে এএটি-র ব্যানারে ভোটের লড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চেয়ার চিহ্ন গোটা দেশে আমাদের প্রার্থীরা (জামাত এবং মিলি মুসলিম) লড়বে।”

আরও পড়ুন- পারভেজ মুশারফের পাসপোর্ট বাতিল করতে চলেছে পাকিস্তান, বাজেয়াপ্ত হবে সম্পত্তিও

প্রসঙ্গত, ২০১৪ সালে হাফিজ সইদের দল জামাত-উদ-দাওয়াকে ‘আন্তর্জাতিক জঙ্গি সংগঠন’ হিসাবে তকমা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এমনকী এক কোটি মার্কিন ডলার  হাফিজের মাথার দাম রেখেছে হোয়াইট হাউস। ২০০৮ সালে মুম্বই হামালার মূল কারিগর এই হাফিজ সইদ। এই হামলায় মৃত্যু হয়েছিল ১৬৪ জনের।

আরও পড়ুন- বাড়বে সামরিক সহযোগ, হবে যৌথ নৌমহড়া, সিঙ্গাপুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বললেন মোদী

.