ট্রাম্পের ঘোষণায় 'হতাশ' মালালা, সমালোচনায় জুকেরবার্গও

৭টি মুসলিম দেশ থেকে আগত উদ্বাস্তু ও পর্যটকদের উপর নিষেধাজ্ঞা আরোপ করল মার্কিন প্রশাসন। গতকাল এই মর্মে নতুন একটি ঘোষণায় স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Updated By: Jan 28, 2017, 07:02 PM IST
ট্রাম্পের ঘোষণায় 'হতাশ' মালালা, সমালোচনায় জুকেরবার্গও

ওয়েব ডেস্ক : ৭টি মুসলিম দেশ থেকে আগত উদ্বাস্তু ও পর্যটকদের উপর নিষেধাজ্ঞা আরোপ করল মার্কিন প্রশাসন। গতকাল এই মর্মে নতুন একটি ঘোষণায় স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প জানিয়েছেন, 'মুসলিম জঙ্গিদের হাত থেকে অ্যামেরিকাকে রক্ষা করাই' তাঁর প্রাথমিক ও প্রধান উদ্দেশ্য। কোনওভাবেই যাতে দেশের ভিতর বিদেশি জঙ্গিরা প্রবেশ করতে না পারে, তাই আপাতত ৯০ দিনের জন্য  অ্যামেরিকায় ঢোকা নিষিদ্ধ হল ৭টি মুসলিম দেশ থেকে আগত উদ্বাস্তু ও পর্যটকদের। ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া, ইয়েমেন-এই ৭টি দেশ থেকে কেউ মার্কিন মুলুকে পা রাখার জন্য ভিসার ছাড়পত্র পাবেন না।

ট্রাম্পের এই ঘোষণার সঙ্গে সঙ্গেই সমালোচনার ঝড় উঠেছে। নিন্দায় মুখর অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব। কড়া সমালোচনা করেছেন ফেসবুক কর্ণধার মার্ক জুকেরবার্গ। তিনি বলেন, "ট্রাম্পের ভুলে যাওয়া উচিত নয় যে অ্যামেরিকা জাতিটাই গড়ে উঠেছে উদ্বাস্তুদেরকে নিয়ে।" উদ্বাস্তুদের নিয়ে ট্রাম্পের এই পদক্ষেপ অত্যন্ত 'হতাশাজনক' বলে মন্তব্য করেছেন মালালা ইউসুফজাইও। মালালা বলেন, "আমার মন ভেঙে গেছে।" পৃথিবীর সবচেয়ে বিপর্যস্ত পরিবার ও শিশুগুলির পাশ থেকে এভাবে সরে না যাওয়ার জন্য আর্জি জানান তিনি।

আরও পড়ুন, ISIS-এর বিরুদ্ধে হুঙ্কার ছাড়লেন ট্রাম্প!

.