নেপাল ভূমিকম্পের জেরে মাটির নীচে ঢুকে গেছে হিমালয়ের ৬০ সেন্টিমিটার অংশ

হিমালয়ের ৬০ সেন্টিমিটার অংশ ঢুকে গেছে মাটির নীচে। ২০১৫ সালে নেপাল ভূমিকম্পের জেরে এই ঘটনাটি ঘটেছে বলে জানা গেছে। তবে হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের ওপর এই ভূমিকম্পের কোনও প্রভাব পড়েনি। কৃত্রিম উপগ্রহ দ্বারা একটি গবেষণা চালানোর পরই সামনে এসেছে এই তথ্য।

Updated By: Jan 13, 2016, 01:19 PM IST
নেপাল ভূমিকম্পের জেরে মাটির নীচে ঢুকে গেছে হিমালয়ের ৬০ সেন্টিমিটার অংশ

ওয়েব ডেস্ক: হিমালয়ের ৬০ সেন্টিমিটার অংশ ঢুকে গেছে মাটির নীচে। ২০১৫ সালে নেপাল ভূমিকম্পের জেরে এই ঘটনাটি ঘটেছে বলে জানা গেছে। তবে হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের ওপর এই ভূমিকম্পের কোনও প্রভাব পড়েনি। কৃত্রিম উপগ্রহ দ্বারা একটি গবেষণা চালানোর পরই সামনে এসেছে এই তথ্য।

গতবছর এপ্রিলে নেপালে হওয়া ভয়াবহ ভূমিকম্পেরে জেরে প্রায় ৮ হাজার মানুষ মারা যায়। এই ভূমিকম্প নেপাল সহ সারা দেশেই অল্প বিস্তর প্রাভাব বিস্তার করেছিল। গবেষকরা জানিয়েছেন, ভূমিকম্পের কেন্দ্র থেকে প্রায় ৫০ কিলোমিটার পূর্বে অবস্থিত মাউন্ট এভারেস্ট। যার জন্যই এই ভয়াবহ ভূমিকম্প কোনও প্রভাব বিস্তার করতে পারেনি বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের ওপর। গবেষকরা আরও জানিয়েছেন, ভূমিকম্প হওয়ার কিছু দিন আগে থেকেই অদ্ভুতভাবে উচ্চতা বাড়ছিল হিমালয়ের। কিন্তু এই ভূমিকম্পের জেরে আবারও মাটির তলায় ঢুকে যায় হিমালয়ের কিছু পরিমাণ অংশ।

অক্সফোর্ড ইউনিভারসিটির গবেষক জন এলিয়ট জানান, 'কৃত্রিম উপগ্রহের মাধ্যমে পরিমাপ করে দেখা গেছে; নেপালের পূর্ব উপকূল জুড়ে উচ্চতা বাড়তে থাকা হিমালয় ভূমিকম্পের ১ সেকেন্ডের মধ্যেই আবার মাটির নীচে বসে যায়।' 

.