পাওয়া গেল বিশ্বের সবথেকে পুরনো বড়শি!

বিশ্বের সবথেকে পুরনো বড়শির সন্ধান পেলেন প্রত্নতত্ত্ববিদরা। জাপানের ওকিনাওয়া দ্বীপের একটি গুহায় মাছ ধরার এই বড়শিটি পাওয়া গিয়েছে।মনে করা হচ্ছে, জোড়া বড়শিটি প্রায় ২৩ হাজার বছরের পুরনো! সামুদ্রিক শামুকের খোল কেটে এই বড়শি বানানো হয়েছিল। তাঁরা মনে করছেন যে, এই দ্বীপে ৩০,০০০ বছর আগে মানুষের বসবাস শুরু হয়েছিল।

Updated By: Sep 20, 2016, 10:46 AM IST
পাওয়া গেল বিশ্বের সবথেকে পুরনো বড়শি!

ওয়েব ডেস্ক: বিশ্বের সবথেকে পুরনো বড়শির সন্ধান পেলেন প্রত্নতত্ত্ববিদরা। জাপানের ওকিনাওয়া দ্বীপের একটি গুহায় মাছ ধরার এই বড়শিটি পাওয়া গিয়েছে।মনে করা হচ্ছে, জোড়া বড়শিটি প্রায় ২৩ হাজার বছরের পুরনো! সামুদ্রিক শামুকের খোল কেটে এই বড়শি বানানো হয়েছিল। তাঁরা মনে করছেন যে, এই দ্বীপে ৩০,০০০ বছর আগে মানুষের বসবাস শুরু হয়েছিল।

আরও পড়ুন যে তিন নেতাদের কারণে সবথেকে বেশি মানুষ মারা যাচ্ছে রোজ

বিজ্ঞানীরা বলছেন, মানব সভ্যতার শুরুর দিকে মৎস্য শিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ ছিলো। তবে এই মাছ ধরার প্রযুক্তি কেমন ছিল সেই বিষয়ে খুব বেশি জানা যায়নি। গোটা পৃথিবীর শুধুমাত্র ইন্দোনেশিয়া এবং পাপুয়া নিউ গিনির কোথাও কোথাও এই সংক্রান্ত কিছু তথ্য এবং প্রমাণ পাওয়া যায়। এর আগেও এরকম প্রাচীন বড়শি পাওয়া গিয়েছিলো টিমোরে। সেটা ছিল  ১৬ হাজার বছর পুরনো। আর পাপুয়া নিউ গিনিতে যেটা পাওয়া গিয়েছিলো সেটা ছিল ১৮ হাজার বছরের পুরনো।

আরও পড়ুন উরির সেনা ছাউনিতে জঙ্গি হামলায় পাক যোগের প্রমাণ রাষ্ট্রসংঘে পেশ করবে দিল্লি

.