China: কবোষ্ণ এ বসন্তে চুটিয়ে প্রেম করার জন্য পড়ুয়াদের 'লাভ-ব্রেক' দিল কলেজ...

Spring Break in China: ছুটিতে মেলামেশা, তা থেকে ঘনিষ্ঠতা, তা থেকে প্রেম কলেজের ছাত্র-ছাত্রীরা যাতে প্রেমে পড়তে পারে, তার জন্য দেওয়া হচ্ছে এক সপ্তাহের ছুটি। অবাক-করা এই সিদ্ধান্ত নিয়েছে চিনের।

Updated By: Apr 2, 2023, 02:17 PM IST
China: কবোষ্ণ এ বসন্তে চুটিয়ে প্রেম করার জন্য পড়ুয়াদের 'লাভ-ব্রেক' দিল কলেজ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলেজের ছাত্র-ছাত্রীরা যাতে প্রেমে পড়তে পারে, তার জন্য দেওয়া হচ্ছে এক সপ্তাহের ছুটি। অবাক-করা এই সিদ্ধান্ত নিয়েছে চিনের ন'টি কলেজ। চলতি এপ্রিল মাসে তারা পড়ুয়াদের এক সপ্তাহ সময় দিচ্ছে প্রেমে পড়ার জন্য। 'প্রেম' করার জন্য পড়ুয়াদের এক সপ্তাহ ছুটি দিল চিনের কলেজগুলি। হঠাৎ কেন এই সিদ্ধান্ত নিল তারা? বিষয়টি অবাক লাগলেও পরীক্ষামূলক ভাবেই তারা এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

আরও পড়ুন: Iran Hijab Controversy: জনসমক্ষে চুল দেখানোর 'অপরাধে' দই ছুড়ে মারা হল দুই মহিলাকে...

আসলে চিনের শিক্ষা দফতরের এই সিদ্ধান্তের পিছনে রয়েছে গভীর কারণ। চিনে হু হু করে কমছে জন্মহার। সরকারের পরামর্শদাতারা তাই ইতিমধ্যেই জনসংখ্যা বাড়ানোর জন্য সরকারকে একাধিক পরামর্শ দিয়েছেন। কিন্তু সেই সব নিয়ে ট্রায়াল অ্যান্ড এরর বহুদিন থেকে চললেও এর কোনওটিই সেভাবে কাজ দেয়নি। ঠিক এই পরিস্থিতিতেই চিনের কয়েকটি কলেজ এই পরিকল্পনা করেছে। পড়ুয়াদের প্রেমে পড়ার জন্য তারা এক সপ্তাহ ছুটি দিচ্ছে। এই ছুটির ফলে যদি পড়ুয়াদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে, তবে ভবিষ্যতে সন্তান জন্মগ্রহণের হার দেশে ফের বাড়তে পারে বলে আশা করা হচ্ছে। 

আরও পড়ুন: Marburg Virus: ইবোলার মতোই ভয়ংকর কী এই মারবার্গ? আসছে নতুন মারণভাইরাস-বিপদ...

এই সিদ্ধান্তের কথা প্রথম ঘোষণা করা হয়েছিল ২১ মার্চে। সেই সিদ্ধান্তের প্রেক্ষিতেই গতকাল ১ এপ্রিল থেকে শুরু হয়েছে এই ছুটি, চলবে ৭ এপ্রিল পর্যন্ত। এই কদিন কলেজগুলিতে ছুটি ঘোষণা করা হয়েছে। যে ছুটিকে কলেজ কর্তৃপক্ষ নাম দিয়েছেন 'স্প্রিং ব্রেক' যা আবার কিছুটা বদলে হয়ে যাচ্ছে 'লাভ ব্রেক'!

একটি কলেজের ডেপুটি ডিন বলেছেন-- তাঁরা আশা করছেন এই সময়ের মধ্যে প্রকৃতি এবং বসন্তকালকে ভাল ভাবেই উপভোগ করতে পারবেন পড়ুয়ারা। এর ফলে শুধু পড়ুয়াদের চিন্তাভাবনার বিকাশই ঘটবে না, তাঁদের অন্যান্য স্কিলও সমৃদ্ধ হবে। এই ছুটির মধ্যে কোনও পড়ুয়াকেই 'হোমওয়ার্ক' করতে হবে না। একটিই কাজ শুধু! তাঁরা এই সময়ের মধ্যে যা দেখবেন যা শিখবেন যা অনুভব করবেন, সেটুকু কেবল ডায়েরিতে লিখে রাখতে হবে! সঙ্গে অন্য হোমওয়ার্কও কিছু আছে। এগুলি হল ব্যক্তিগত উন্নতির দিকে নজর রাখা এবং কোথাও ঘুরতে গেলে সেই জায়গার একটা ভিডিয়ো বানানো। 

কিন্তু এই সব কাজের মাধ্যমে জন্মহার বাড়বে কী করে? 

চিনের মত, বাড়বে কারণ ছেলে-মেয়েদের মধ্যে ঘনিষ্ঠতা তৈরি হবে। উপযুক্ত পরিবেশেই তরুণ-তরুণীর মধ্যেকার রসায়ন বাড়ে। ছুটি নিয়ে যখন নিজেদের মধ্যে একটু খোলামেলা ভাবে মিশবেন তাঁরা, নিজেদের ছুটির বিষয়টা উপভোগ করবেন, সেটা নিয়ে কথা বলবেন বা লিখবেন বা ভিডিয়ো করবেন তখন তাঁদের মধ্যে বন্ডিংটা আরও শক্ত হবে। সেটাই পরে তাঁদের একটা স্থায়ী সম্পর্কে যেতে প্রেরণা দেবে। আর এভাবেই জন্মহার বাড়ানোর দিকে লক্ষ্য রাখা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.