সার্ক বৈঠকে পাক অধিকৃত কাশ্মীরের ‘মন্ত্রীকে’ দেখে মঞ্চ ছাড়লেন ভারতীয় কূটনীতিক

উরি হামলার জেরে ২০১৬ সালে ইসলামাবাদে অনুষ্ঠিত সার্ক সম্মেলন প্রত্যাখ্যান করে ভারত। মোদী সরকারের স্পষ্ট বার্তা, সন্ত্রাস এবং আলোচনা এক সঙ্গে চলতে পারে না।

Updated By: Dec 10, 2018, 04:18 PM IST
সার্ক বৈঠকে পাক অধিকৃত কাশ্মীরের ‘মন্ত্রীকে’ দেখে মঞ্চ ছাড়লেন ভারতীয় কূটনীতিক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পাক অধিকৃত কাশ্মীরের মন্ত্রী উপস্থিত থাকায় সার্ক বৈঠক ছেড়ে বেরিয়ে এলেন ভারতীয় এক কূটনীতিক। সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা যাচ্ছে, রবিবার সার্ক চার্টার ডে উপলক্ষে অর্থ এবং শিল্প বিষয়ক বৈঠক অনুষ্ঠিত হয় ইসলামাবাদে। ওই বৈঠকে আমন্ত্রিত ছিলেন পাকিস্তানের ভারতীয় দূতাবাসের কূটনীতিক শুভম সিং।

সূত্রে খবর, ওই বৈঠকে উপস্থিত ছিলেন পাক অধিকৃত কাশ্মীরের ‘মন্ত্রী’ চৌধুরি মহম্মদ সইদ-ও। ‘মন্ত্রীকে’ দেখেই প্রতিবাদ জানান ভারতীয় কূটনীতিক শুভম সিং। তারপরই তিনি বৈঠক ছেড়ে  বেরিয়ে আসেন বলে জানা যায়। উল্লেখ্য, পাক অধিকৃত কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। সেই এলাকার জনপ্রতিনিধিকে ‘মন্ত্রী’ হিসাবে মান্যতা দেওয়ার কোনও প্রশ্ন নেই বলে মত কূটনৈতিক মহলের।

আরও পড়ুন- ফলাফল বেরনোর আগেই ৩০ হাজার ব্যবধানে জয়ী গেহলট! কংগ্রেসের পোস্টারে তুমুল বিতর্ক

উরি হামলার জেরে ২০১৬ সালে ইসলামাবাদে অনুষ্ঠিত সার্ক সম্মেলন প্রত্যাখ্যান করে ভারত। মোদী সরকারের স্পষ্ট বার্তা, সন্ত্রাস এবং আলোচনা এক সঙ্গে চলতে পারে না। ভারতের দেখানো পথেই বাংলাদেশ, ভুটান এবং আফগানিস্তানও সার্ক সম্মেলন বাতিল করে। শেষমেশ ভেস্তে যায় ১৯ তম সার্ক সম্মেলন।

আরও পড়ুন- রাজৌরিতে সাতসকালে তুষারপাত, দেখুন ভিডিও

কয়েক দশক ধরে পাকিস্তান যে ভাবে সন্ত্রাসে মদত দিয়ে আসছে, ইমরানের সরকার আসার পরও সেই ভাবমূর্তি পাল্টায়নি। ভারতীয় জওয়ানকে নৃশংসভাবে খুন এবং বুরহান ওয়ানির মতো জঙ্গির পোস্টাল স্ট্যাম্প বের করে গৌরবান্বিত করার মতো ঘটনা দেখা গিয়েছে ইমরান খানের সরকারে। এর পর ইমরান এক কদম এগোনোয় সদর্থক মনোভাব দেখালেও, কড়া অবস্থানে থেকেছে নয়া দিল্লি। সেপ্টেম্বরে রাষ্ট্রসঙ্ঘে পাক-ভারতের দ্বিপাক্ষিক বৈঠক বাতিল করে মোদী সরকার। 

.