ইরানও আক্রমণ করল পাকিস্তানকে

পাকিস্তানের সত্যিই এখন বড় দুঃসময়। বিপদ এখন একাধিক দিক থেকে গ্রাস করেছে পাকিস্তানকে। ভারত যেদিন সীমান্ত পেড়িয়ে গুঁড়িয়ে দিল পাক অধিকৃত কাশ্মীরের একাধিক জঙ্গি ঘাঁটি, ঠিক সেদিনই ইরানও আক্রমণ হানল পাকিস্তানের উপর। ২৮ তারিখ গভীর রাতে ভারত সার্জিক্যাল অ্যাটাক করেছিল পাক ভূখণ্ডের পূর্ব প্রন্তে, আর ইরান মার্টার আক্রমণের জন্য বেছে নিয়েছিল পাকিস্তানের পশ্চিম প্রান্তকে। এই জোড়া আক্রমণে কার্যত পাক কর্তাদের এখন রাতের ঘুম চলে গিয়েছে।

Updated By: Sep 30, 2016, 04:23 PM IST
ইরানও আক্রমণ করল পাকিস্তানকে
প্রতিকী ছবি

ওয়েব ডেস্ক: পাকিস্তানের সত্যিই এখন বড় দুঃসময়। বিপদ এখন একাধিক দিক থেকে গ্রাস করেছে পাকিস্তানকে। ভারত যেদিন সীমান্ত পেড়িয়ে গুঁড়িয়ে দিল পাক অধিকৃত কাশ্মীরের একাধিক জঙ্গি ঘাঁটি, ঠিক সেদিনই ইরানও আক্রমণ হানল পাকিস্তানের উপর। ২৮ তারিখ গভীর রাতে ভারত সার্জিক্যাল অ্যাটাক করেছিল পাক ভূখণ্ডের পূর্ব প্রন্তে, আর ইরান মার্টার আক্রমণের জন্য বেছে নিয়েছিল পাকিস্তানের পশ্চিম প্রান্তকে। এই জোড়া আক্রমণে কার্যত পাক কর্তাদের এখন রাতের ঘুম চলে গিয়েছে।

ইরান মূলত আক্রমণ করেছে বালুচিস্তান এলাকায়। বালুচিস্তান প্রাদেশিক সরকারের মুখপত্রের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, "বালুচিস্তানর পাঞ্জগুর জেলায় মর্টারগুলো এসে পড়ে। মর্টার ছুঁড়েছে ইরান বর্ডার গার্ডস।"

আরও পড়ুন- পাকিস্তানে 'সার্জিক্যাল স্ট্রাইক' নিয়ে কী বললেন শাহরুখ?

কিন্তু হঠাত্ ইরান কেন আক্রমণ করতে গেল পাকিস্তানকে?

কারণ, ইরানের সঙ্গে পাকিস্তানের মোট সীমান্ত এলাকার পরিমান ৯০০ কিলোমিটার এবং দীর্ঘদিন ধরে ইরানের অভিযোগ ছিল যে পাকিস্তানের মাটি ব্যবহার করে ইরানের বিরুদ্ধেও জঙ্গি কার্যকলাপ চলছে। ইরানের পক্ষ থেকে বারংবার পাক সরকারকে জঙ্গি নিয়ন্ত্রনের জন্য বার্তা পাঠানো হলেও, আদপে কাজের কাজ কিছুই হয়নি, তাই এই আক্রমণ। উল্লেখ্য, ২০১৪ সালে পাক ও ইরান যৌথভাবে সন্ত্রাসবাদ মোকাবিলা চুক্তি সই করে। কিন্তু সেই চুক্তি যে কার্যক্ষেত্রে কোনও ছাপই ফেলেনি এদিনের ঘটনায় তা স্পষ্ট।

আরও পড়ুন- পাকিস্তানের হাতে আটক জওয়ান চান্দু বাবুলালকে ফেরাতে তত্পর ভারত

ইরানের এই মর্টার হামলায় কোনও প্রাণহানি না ঘটলেও চূড়ান্ত সতর্ক হয়ে গিয়েছে পাক প্রশাসন। তারা এখন কার্যত সেনা নজরদারি বাড়িয়ে আত্মরক্ষার চেষ্টা করছে।

.