Israel-Iran War: 'বিশ্ব আগে কখনও দেখেনি এমন আনকোরা নতুন এক অস্ত্র দিয়ে আঘাত হানব': ইরান

১৩ এপ্রিল, ইরান প্রথমবার তার চিরশত্রু ইজরায়েলের উপর সরাসরি আক্রমণ শুরু করে। সেই দিন ৩০০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন আক্রমণ করা হয়। সিরিয়ার রাজধানী দামাস্কাসে তেহরানের কনস্যুলেট ভবনে ১ এপ্রিলের একটি মারাত্মক বিমান হামলার প্রতিক্রিয়ায় এই হামলা হয়েছিল। এই হামলার ঘটনায় ইজরায়েলকে দায়ী করা হয়েছিল।

Updated By: Apr 16, 2024, 11:47 AM IST
Israel-Iran War: 'বিশ্ব আগে কখনও দেখেনি এমন আনকোরা নতুন এক অস্ত্র দিয়ে আঘাত হানব': ইরান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোমবার (স্থানীয় সময়) ইজরায়েলের সামরিক প্রধান বলেছেন যে গত সপ্তাহের শেষে ইরানের করা আক্রমণের জবাব দেবে ইজরায়েল। তাঁরা আরও জানিয়েছে মধ্যপ্রাচ্যে সংকট বৃদ্ধির আশঙ্কার মাঝেই প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে। এদিকে, ইরান বলেছে যে তারা ইজরায়েলের যেকোনও হামলার ‘সেকেন্ডের মধ্যে প্রতিক্রিয়া’ দেবে এবং প্রয়োজনে ‘আগে কখনও ব্যবহার হয়নি এমন অস্ত্র’ ব্যবহার করবে।

ইজরায়েলের সামরিক প্রধান, হার্জি হালেভি জোর দিয়ে বলেছিলেন যে ইজরায়েল তার পরবর্তী পদক্ষেপগুলি বিবেচনা করছে এবং ১৩ এপ্রিলে ইরানের করা হামলার ‘প্রতিক্রিয়া দেওয়া হবে’। অন্যদিকে ইরানের রাজনৈতিক বিষয়ক উপ-বিদেশমন্ত্রী আলী বাগেরি কান জোর দিয়ে বলেছিলেন যে ইরানের প্রতিক্রিয়ার গতি ‘কয়েক সেকেন্ডেরও কম হবে।’

১৩ এপ্রিল, ইরান প্রথমবার তার চিরশত্রু ইজরায়েলের উপর সরাসরি আক্রমণ শুরু করে। সেই দিন ৩০০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন আক্রমণ করা হয়। সিরিয়ার রাজধানী দামাস্কাসে তেহরানের কনস্যুলেট ভবনে ১ এপ্রিলের একটি মারাত্মক বিমান হামলার প্রতিক্রিয়ায় এই হামলা হয়েছিল। এই হামলার ঘটনায় ইজরায়েলকে দায়ী করা হয়েছিল।

মধ্যপ্রাচ্য সংকট

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ইরানের আক্রমণের প্রতিক্রিয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে সোমবার ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে দ্বিতীয়বার তাঁর যুদ্ধ মন্ত্রিসভার বৈঠক তলব করেছেন। সরকার এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্তের বিষয়ে কোনও ঘোষণা করেনি।

ইজরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে যে নেতানিয়াহু, মার্কিন শীর্ষ কর্মকর্তা স্টিভ স্কালিসের সঙ্গে কথোপকথনে বলেছেন যে ‘ইজরায়েল আত্মরক্ষার জন্য যা যা করা দরকার তা করবে’।

ইজরায়েলের সামরিক প্রধান বলেছেন, ‘আমরা সামনের দিকে তাকিয়ে পরবর্তী পদক্ষেপগুলিকে নিয়ে ভাবছি। ইজরায়েল রাষ্ট্রের ভূখণ্ডে এতগুলি ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র, ইউএভিগুলির এই আক্রমণের প্রতিক্রিয়া জানানো হবে।’

আরও পড়ুন: Loadshedding: গরমে পুড়ছেন? এতেই শেষ নয়, এবার আসছে লোডশেডিং

সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি যোগ করেছেন যে ‘আমরা যে সময় নির্ধারণ’ করব সেই সময়ে দেশ জবাব দেবে।

ইজরায়েলের চ্যানেল ১২ জানিয়েছে, যুদ্ধ মন্ত্রিসভা তার বৈঠকে বিভিন্ন বিকল্প নিয়ে আলোচনা করেছে। সর্বাত্মক যুদ্ধ না করেও ইজরায়েলের উপর ইরানের ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইরানকে আঘাত করার উদ্দেশ্যে এই বৈঠক করা হয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে, ইরানের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা আবোলফাজল আমাউই বলেছেন যে দেশটি ইজরায়েলি উত্তেজনার ক্ষেত্রে সমস্ত সম্ভাব্য পরিস্থিতির জন্য ব্যাপক কৌশল তৈরি করেছে এবং যে কোনও ইজরায়েলি হামলার ক্ষেত্রে ‘পূর্বে অব্যবহৃত অস্ত্র’ ব্যবহার করতে প্রস্তুত।

ইজরায়েল এই সংঘাতকে আরও না বাড়াতে প্রবল আন্তর্জাতিক চাপের মধ্যে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশ ইজরায়েলকে একটি বিস্তৃত কূটনৈতিক প্রতিক্রিয়া তৈরি করার জন্য সংযম দেখানোর আহ্বান জানিয়েছে। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেন, ‘আমরা ইরানের সঙ্গে যুদ্ধ দেখতে চাই না। আমরা আঞ্চলিক সংঘাত দেখতে চাই না।’ তিনি আরও বলেন, এটা ইসরায়েলের সিদ্ধান্ত নিতে হবে ‘তারা কী এবং কীভাবে প্রতিক্রিয়া জানাবে’।

আরও পড়ুন: Banned Music: আশ্চর্য কাণ্ড! খুব স্লো আবার খুব ফাস্ট, দেশে এবার নিষেধাজ্ঞার কোপে মিউজিক...

হোয়াইট হাউস বলেছে যে ইরান গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রকে ইজরায়েল বা তার সম্ভাব্য লক্ষ্যবস্তুতে হামলা চালানোর সময়সীমা সম্পর্কে সতর্কতা প্রদান করেনি এবং পেন্টাগন যোগ করেছে ‘আমরা অবশ্যই এই অঞ্চলে আমাদের বাহিনীকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেব’।

চিন বলেছে যে তারা বিশ্বাস করে যে ইরান তার সার্বভৌমত্ব এবং মর্যাদা রক্ষা করার সময় ‘পরিস্থিতি ভালভাবে পরিচালনা করতে পারবে এবং এই অঞ্চলে আরও অশান্তি এড়াতে পারবে’।

অন্যদিকে রাশিয়া প্রকাশ্যে তার মিত্র ইরানের সমালোচনা করা থেকে বিরত থেকেছে তবে সংযমের আহ্বান জানিয়ে বলেছে যে ‘আরও উত্তেজনায় কারও স্বার্থ নেই’।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক বলেছেন যে গ্রুপ অফ সেভেন (G7) শীর্ষস্থানীয় শিল্পোন্নত দেশগুলি ইজরায়েলে ড্রোন হামলার পরে ইরানের বিরুদ্ধে সমন্বিত পদক্ষেপের একটি প্যাকেজ নিয়ে কাজ করছে।

অন্যদিকে, ইজরায়েলি কর্তৃপক্ষ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে চালু করা কিছু জরুরি ব্যবস্থা প্রত্যাহার করেছে। এর মধ্যে কিছু স্কুলের কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা এবং বড় জমায়েতের সীমাবদ্ধতা অন্তর্ভুক্ত ছিল। যদিও দেশটি উচ্চ সতর্কতার মধ্যে রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.