জোয়ান্না পালানির মাথার দাম ১ মিলিয়ন মার্কিন ডলার হাঁকল আইসিস

আইসিস তাঁর মাথার দাম হেঁকেছে ১ মিলিয়ন মার্কিন ডলার। আর তিনি নিজে এখন কারাগারের অন্তরালে। তিনি জোয়ান্না পালানি। ২৩ বছর বয়সী এই অসমসাহসী যুবতী কার্যত রাতের ঘুম কেড়ে নিয়েছিল কুখ্যাত আইসিস জঙ্গিদের। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ের পড়া ছেড়ে দিয়ে ইরাক ও সিরিয়ায় আইসিসের বিরুদ্ধে কুর্দ সেনাবাহিনীর হয়ে লড়াই করতে যান এই দস্যি মেয়ে।

Updated By: Dec 20, 2016, 11:54 AM IST
জোয়ান্না পালানির মাথার দাম ১ মিলিয়ন মার্কিন ডলার হাঁকল আইসিস

ওয়েব ডেস্ক: আইসিস তাঁর মাথার দাম হেঁকেছে ১ মিলিয়ন মার্কিন ডলার। আর তিনি নিজে এখন কারাগারের অন্তরালে। তিনি জোয়ান্না পালানি। ২৩ বছর বয়সী এই অসমসাহসী যুবতী কার্যত রাতের ঘুম কেড়ে নিয়েছিল কুখ্যাত আইসিস জঙ্গিদের। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ের পড়া ছেড়ে দিয়ে ইরাক ও সিরিয়ায় আইসিসের বিরুদ্ধে কুর্দ সেনাবাহিনীর হয়ে লড়াই করতে যান এই দস্যি মেয়ে।

আরও পড়ুন- প্রয়োজনীয় সমর্থন পেয়ে ৪৫তম মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্প

কিন্তু গত বছর জোয়ান্নার পাসপোর্ট বাজেয়াপ্ত করে নেয় তাঁর দেশ ডেনমার্কের পুলিস। তিনি যাতে পুনরায় তথাকথিক ইসলামিক স্টেটে যেতে না পারেন তাই তাই তাঁর উপর এক বছরের ট্র্যাভেল ব্যানও চাপিয়ে দেওয়া হয় রাষ্ট্রের তরফে। কিন্তু এবছর কাতার যাওয়ার কথা স্বীকার করায় এই সাহসী দামাল মেয়েকে কোপেনহেগেনের একটি জেলে বন্দী করে রাখা হয়। গতকাল তাঁর বিচার শুরু হয়েছে এবং তিনি যদি দোষী সাব্যস্ত হন তাহলে তাঁর দুই বছর পর্যন্ত জেলও হতে পারে।

আরও পড়ুন- তুরস্ক এবং জার্মানির ঘটনা নিয়ে কী টুইট করলেন ডোনাল্ড ট্রাম্প?

.