৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে গাজার মাটি থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহারে রাজি হল ইজরায়েল

মিশরের মধ্যস্থতায় গাজায় ৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হল ইজরায়েল ও হামাস দুই পক্ষই। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হবে এই যুদ্ধবিরতি। এই তিনদিন কায়রোতে মিশরের মধ্যস্থতায় সীমান্ত চুক্তি নিয়ে অপ্রত্যক্ষ কথা চালাবে ইজরায়েল ও হামাস।

Updated By: Aug 5, 2014, 11:28 AM IST
৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে গাজার মাটি থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহারে রাজি হল ইজরায়েল

ওয়েব ডেস্ক: মিশরের মধ্যস্থতায় গাজায় ৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হল ইজরায়েল ও হামাস দুই পক্ষই। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হবে এই যুদ্ধবিরতি। এই তিনদিন কায়রোতে মিশরের মধ্যস্থতায় সীমান্ত চুক্তি নিয়ে অপ্রত্যক্ষ কথা চালাবে ইজরায়েল ও হামাস।

এই তিনদিন গাজা থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহার করার কথা ঘোষণা করেছে ইজরায়েল। তবে ইজরায়েলের প্রতিরক্ষা দফতর জানিয়েছে গাজা স্ট্রিপের বাইরে বহাল থাকবে তাদের সেনাবাহিনী।

গতকালই গাজা থেকে সেনা সরানো শুরু করে ইজরায়েল। হামাসের খোঁড়া সুড়ঙ্গগুলি ধ্বংস করার কাজ শেষ করে, সাঁজোয়া গাড়ি চেপে ইহুদি সেনার একটা দল গাজা ছেড়ে দেশের পথে রওনা হয়। কিন্তু সেনা প্রত্যাহারের মাঝেও গাজায় আক্রমণ থামায়নি তারা।  

গতকাল গাজায় রাষ্ট্রসংঘ পরিচালিত স্কুলে ইজরায়েলের রকেট হানায় ১০ জন প্রাণ হারান। গত ২৭ দিন গাজায় চলা ইজরায়েলের আক্রমণে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ১৮০০ প্যালেস্তাইনি, আহতের সংখ্যা ১০ হাজার, গৃহহীন বহু মানুষ।  গাজায় বিভিন্ন রাস্তার ধারে এখন মৃতদেহের সারি থেকে দুর্গন্ধ বের হতে শুরু করেছে।  

এই ধ্বংসলীলা এখনই সম্পূর্ণ থামতে রাজি নন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, প্রয়োজনে গাজার ওপর আক্রমণ চলবেই। কারণ তিনি জঙ্গি সংগঠন হামাসের ওপর চাপ বহাল রাখার পক্ষপাতী।

.