Israel-Palestine Conflict: 'গাজা দখলের চেষ্টা বড় ভুল', ইজ়রায়েলকে সতর্ক করলেন বাইডেন

জো বাইডেন বলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র সাধারণ নাগরিকদের সুরক্ষার জন্য খাদ্য, জল এবং গ্যাসের ঘাটতি দূর করতে কাজ করছে। তিনি আরও জোর দিয়েছিলেন যে হামাসের চরমপন্থী উপাদানগুলি সমস্ত প্যালেস্টিনীয়দের প্রতিনিধিত্ব করে না।

Edited By: অনুষ্টুপ রায় বর্মণ | Updated By: Oct 16, 2023, 03:18 PM IST
Israel-Palestine Conflict: 'গাজা দখলের চেষ্টা বড় ভুল', ইজ়রায়েলকে সতর্ক করলেন বাইডেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার গাজা উপত্যকা দখলের বিরুদ্ধে ইজ়রায়েলকে সতর্ক করেছেন। হামাসের সন্ত্রাসবাদী হামলায় হাজার হাজার মানুষ নিহত এবং বেশ কয়েকজন আহত হওয়ার পরেও গাজা অধিগ্রহণ ইজ়রায়েলের জন্য একটি ‘বড় ভুল’ হবে বলেছেন তিনি। ইজরায়েল গাজা আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে এমন খবর সামনে আশার পরেই এই কথা জানিয়েছে বাইডেন।

সিবিএস নিউজের সঙ্গে একটি সাক্ষাৎকারে, জো বাইডেন বলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র সাধারণ নাগরিকদের সুরক্ষার জন্য খাদ্য, জল এবং গ্যাসের ঘাটতি দূর করতে কাজ করছে। তিনি আরও জোর দিয়েছিলেন যে হামাসের চরমপন্থী উপাদানগুলি সমস্ত প্যালেস্টিনীয়দের প্রতিনিধিত্ব করে না।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: কেন এই বিশেষ পোশাক পরেন ইজরায়েলি মহিলা সেনারা...

তিনি আরও বলেন, ‘কিন্তু আক্রমণ করে চরমপন্থীদের বের করে দেওয়া’ একটি ‘প্রয়োজনীয় কাজ’। তবে একটি প্যালেস্টিনীয় কর্তৃপক্ষ থাকা প্রয়োজন। একটি প্যালেস্টিনীয় রাষ্ট্রের জন্য একটি পথ থাকা দরকার’।

ব্লুমবার্গ রিপোর্ট করেছে যে অভ্যন্তরীণ আলোচনার সঙ্গে যুক্ত দুজনের মতে, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর আমন্ত্রণের পরে এবার জো বাইডেন ইজ়রায়েল সফরের কথা বিবেচনা করছেন।

উত্তর গাজার বাসিন্দাদের এই অঞ্চল থেকে সরে যাওয়ার জন্য ইজরায়েলি সামরিক বাহিনীর জারি করা তিন ঘণ্টার সময়সীমা শেষ হয়ে গিয়েছে। এর অর্থ ইজরায়েলি সৈন্যরা এখন যে কোনও মুহূর্তে স্থলপথে আক্রমণ শুরু করতে পারে।

ইজ়রায়েলি ফোর্সেস (আইডিএফ) এর কর্মকর্তারা বলেছেন যে তারা অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তর অংশে প্রবেশের জন্য রাজনৈতিক নেতৃত্বের সংকেতের জন্য অপেক্ষা করছে। তারা প্যালেস্টিনীয় জঙ্গি গোষ্ঠী হামাসকে ‘নিশ্চিহ্ন’ করার প্রস্তুতি নিচ্ছে।

উত্তর গাজার প্রায় ১১ লক্ষ বাসিন্দা। এটি গাজার মোট ২৩ লক্ষ জনসংখ্যার প্রায় অর্ধেক। আইডিএফ তাঁদেরকে স্থানীয় সময় সকাল ১০টা থেকে দুপুর ১টার মধ্যে এই অঞ্চলের দক্ষিণ অংশের দিকে সরে যেতে বলেছিল।

আইডিএফ আগেই সতর্ক করেছিল যে একবার সময়সীমা শেষ হয়ে গেলে তারা হামাসকে আক্রমণ করতে এই অঞ্চলে ‘বিস্তৃত আক্রমণাত্মক অপারেটিভ পরিকল্পনা বাস্তবায়ন করবে’।

আরও পড়ুন: Vietnam: দু'হাজার বছরের সম্পর্কের প্রেক্ষিতে রবীন্দ্রনাথের মূর্তির উন্মোচন ভিয়েতনামে...

সামরিক মুখপাত্র লেফটেন্যান্ট রিচার্ড হেচট এবং ড্যানিয়েল হাগারি একটি প্রেস ব্রিফিংয়ে বলেছেন, স্থলপথে ১০,০০০ সৈন্য আক্রমণ করবে বিমান ও নৌবাহিনীর সঙ্গে। রিনি আরও বলেন, ‘একটি রাজনৈতিক সিদ্ধান্তের পরে’ এটি শুরু করা হবে।

এখানে বহুমুখী যুদ্ধের সম্ভাবনাও দেখা দিয়েছে, কারণ লেবানন থেকে ইজরায়েলের উপর রকেট হামলা অব্যাহত রয়েছে। ইরান সমর্থিত হিজবুল্লাহ এই হামলা চালিয়েছে বলে মনে করা হচ্ছে।

আইডিএফ একটি বিবৃতিতে বলেছে, ‘উত্তর ইজরায়েলে সাইরেন বাজার পরে, লেবানন থেকে ইজরায়েলের ভূখণ্ডে নয়টি রকেট আক্রমণ করা হয়েছিল’। আইডিএফ একটি বিবৃতিতে বলেছে যে রকেটগুলি যে স্থান থেকে উৎক্ষেপণ করা হয়েছিল সেখানে তারা ‘পাল্টা আঘাত’ করছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

 

.