Israel-Palestine Conflict: প্যালেস্টাইনের সঙ্গে যুদ্ধে ইজরায়েলের প্রতিদিন কত টাকা করে খরচ হয় জানেন?

Israel-Palestine Conflict: যুদ্ধের অষ্টমদিনের মাথায় বড় মাপের সাফল্য ইজরায়েলের। ইজরায়েলের তরফে দাবি, গাজা স্ট্রিপে তাদের এয়ারস্ট্রাইকে মৃত্যু হয়েছে হামাস সন্ত্রাসবাদী গোষ্ঠীর বায়ুসেনা প্রধানের। ইজরায়েলের প্রধানমন্ত্রী বলেছেন, এই সবে শুরু!

Updated By: Oct 25, 2023, 08:27 PM IST
Israel-Palestine Conflict: প্যালেস্টাইনের সঙ্গে যুদ্ধে ইজরায়েলের প্রতিদিন কত টাকা করে খরচ হয় জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাড়ে ২৪ কোটি ডলার! বিপুল পরিমাণ। গত ৭ অক্টোবর থেকে প্যালেস্টাইনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইজরায়েল। এই যুদ্ধে দেশটির প্রতিদিন স্থানীয় মুদ্রায় ১০০ কোটি শেকেল বা ২৪ কোটি ৬০ লাখ ডলারের মতো খরচ হচ্ছে বলে জানা গিয়েছে। ইজরায়েলের অর্থমন্ত্রী বুধবার স্থানীয় এক রেডিও চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে এই তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন: Calcata: রোমেও রয়েছে আর এক 'কলকাতা'! চিনে নিন নদীতীরের এই প্রাচীন শহরকে...

ইজরায়েলের অর্থমন্ত্রী জানান, যুদ্ধের কারণে ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট এখন অপ্রাসঙ্গিক হয়ে পড়ল। নতুন করে সব ভীবতে হবে। জানা গিয়েছে, যুদ্ধের কারণে আংশিকভাবে পঙ্গু অর্থনীতির উপর পরোক্ষ খরচের পরিমাণটা এখনও হিসেবের মধ্যে ধরেনি প্রশাসন।

হামাসের সঙ্গে সংঘাতের কারণে ইজরায়েলে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে বলে জানা গিয়েছে। অর্থনীতি ও নিরাপত্তা পরিস্থিতিতে এই প্রভাব আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা। এর আগে গত সপ্তাহে আন্তর্জাতিক ঋণমান নির্ণয়কারী এক সংস্থা ইজরায়েলের অর্থনীতির নেতিবাচকতার পূর্বাভাস দিয়েছিল। তবে সঙ্গে এটাও জানানো হয়েছিল, ইজরায়েলের উপর আন্তর্জাতিক সমর্থন তার অর্থনীতিতে এই নেতিবাচক প্রভাব কিছুটা কমাবে।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: গাজায় একদিনে মৃত্যু ৭০৪ জনের! পবিত্র আল-আকসা মসজিদ নিয়ে বিতর্ক...

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এর আগে বলেছিলেন, সিংহের মতো লড়াই করছি আমরা। এই সবে শুরু। আমরা কখনও ভুলতে পারব না, শত্রুরা আমাদের উপরে কী নৃশংস অত্যাচার করেছে! তাই আমরাও গোটা বিশ্বকেও ভুলতে দেব না, দশকের পর দশক ধরে আমাদের উপরে কী অকথ্য অত্য়াচারই না হয়েছে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.