বাংলাদেশে ঘুরতে যাওয়ার লোক নেই

আপনি কি ঘুরতে থুবই ভালোবাসেন? সময় পেলেই দেশের নানা প্রান্তে কিংবা বিদেশ থেকেও ঘুরে আসেন হয়তো। কিন্তু আপনি জানেন কি, বিশ্বে সবথেকে বেশি মানুষ ঘুরতে যান কোন দেশে অথবা সবথেকে কম পর্যটক যান কোন দেশে?

Updated By: Apr 28, 2016, 11:56 AM IST
বাংলাদেশে ঘুরতে যাওয়ার লোক নেই

ওয়েব ডেস্ক: আপনি কি ঘুরতে থুবই ভালোবাসেন? সময় পেলেই দেশের নানা প্রান্তে কিংবা বিদেশ থেকেও ঘুরে আসেন হয়তো। কিন্তু আপনি জানেন কি, বিশ্বে সবথেকে বেশি মানুষ ঘুরতে যান কোন দেশে অথবা সবথেকে কম পর্যটক যান কোন দেশে?

‘প্রাইসোনোমিক্স’ নামের একটি সংস্থা এই বিষয়ের উপর সমীক্ষা করেছে। তাদের হিসেব অনুযায়ী, বিশ্বে জনসংখ্যার অনুপাতে পর্যটক সংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান সবার নীচে। আর নীচের দিক থেকে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে গিনি আর মলডোভা। জনসংখ্যার অনুপাতে সবচেয়ে বেশি মানুষ ঘুরতে যায় ফ্রান্স আর স্পেনের মধ্যবর্তী এক্কেবারে ছোট্ট এক দেশ অ্যান্ডোরায়। এরপর আছে যথাক্রমে আরুবা আর মোনাকো।
বাংলাদেশের প্রতি ১ হাজার ২৭৩ জন মানুষের তুলনায় মাত্র একজন বিদেশি পর্যটক যান। অন্যদিকে অ্যান্ডোরায় প্রতি একজন স্থানীয় মানুষের তুলনায় ৩২ জন বিদেশি পর্যটক সেখানে বেড়াতে যান।

প্রাইসোনোমিক্স এই তালিকা তৈরি করেছে বিশ্বব্যাংকের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে। এতে দেখা যাচ্ছে, ফ্রান্স, ইতালি বা স্পেনের মতো দেশগুলো পর্যটকদের কাছে খুবই জনপ্রিয় হলেও জনসংখ্যার অনুপাতে এসব দেশে কিন্তু পর্যটক সংখ্যা সেরকম বেশি নয়। একই অবস্থা চিন, রাশিয়া বা আমেরিকারও।

.