Pakistan Election: লড়াই তুঙ্গে পাকিস্তানে, জেনারেলের মদত পেয়েও জেলবন্দি ইমরানের কাছে পিছিয়ে শরিফ

খান কারাগারে রয়েছেন এবং তার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলকে বৃহস্পতিবারের নির্বাচনে প্রতিদ্বন্দিতা করতে বাধা দেওয়া হয়েছিল। তাই তার সমর্থকরা নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। নিহত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি ১২টি আসন পেয়েছে। বাকিগুলো জিতেছে ছোট দল বা জোটনিরপেক্ষ নির্দলরা।

Updated By: Feb 9, 2024, 03:00 PM IST
Pakistan Election: লড়াই তুঙ্গে পাকিস্তানে, জেনারেলের মদত পেয়েও জেলবন্দি ইমরানের কাছে পিছিয়ে শরিফ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পার্টি সুপ্রিমো জেলে। কিন্তু পাকিস্তানের নির্বাচনী লড়াইয়ে তরতরিয়ে এগিয়ে চলেছে ইমরান খানের পাকিস্তান তেহরিক ই ইনসাফ। নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-কে কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে তারা। বিশেষ করে  লড়াই চলছে পাক পঞ্জাব প্রদেশে। সব থেকে বেশি জনসংখ্যার এই প্রদেশে পিটিআই ও পিএমএল এনের লড়াই চলছে হাড্ডাহাড্ডি। তবে লাহোর থেকে নিজের নিজের আসনে এগিয়ে রয়েছেন নওয়াজ ও তাঁর ভাই শেহবাজ শরিফ। সিন্ধে আবার এগিয়ে প্রয়াত বেনজির ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি। বেনজির পুত্র বিলাওয়াল ভুট্টো ও তাঁর বাবা আসিফ আলি জারদার দু’জনেই নিজের নিজের আসনে এগিয়ে রয়েছেন। কিন্তু করাচিতে মুত্তাহিদা কাওয়ামি মুভমেন্ট ও পিটিআই এগিয়ে রয়েছে। খাইবার পাখতুনখোয়ায় এগিয়ে পিটিআই, বালুচিস্তানে ফল এখনও মিশ্র। তিনশ ছত্রিশ আসনের পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভোট হচ্ছে দুশ পঁয়ষট্টিটি আসনে। সরকার গড়ার জন্য প্রয়োজন একশ তেত্রিশটি আসন।

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দল শুক্রবারের প্রাথমিক নির্বাচনের ফলাফলে কিছুটা এগিয়ে ছিল। ভোট গণনা অস্বাভাবিক বিলম্বের জন্য সরকার মোবাইল ফোন পরিষেবা স্থগিত করার ঘটনাকে দায়ী করেছে। সকাল ৬টা নাগাদ, পাকিস্তানের নির্বাচন কমিশন (ECP) ন্যাশনাল অ্যাসেম্বলিতে ২৬৫টি প্রতিদ্বন্দ্বিতা করা আসনের মধ্যে ৪৭টির ফলাফল ঘোষণা করেছিল। যেখানে শরীফের পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) ১৭টিতে এবং কারাবন্দী প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থকেরা ১৪টি আসনে জয়ী হয়েছিল।

এতে বলা হয়েছে, নিহত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি ১২টি আসন পেয়েছে। বাকিগুলো জিতেছে ছোট দল বা জোটনিরপেক্ষ নির্দলরা।

খান কারাগারে রয়েছেন এবং তার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলকে বৃহস্পতিবারের নির্বাচনে প্রতিদ্বন্দিতা করতে বাধা দেওয়া হয়েছিল। তাই তার সমর্থকরা নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন যে নির্বাচনে কোনও স্পষ্ট বিজয়ী নাও হতে পারে। একটি মেরুকরণ হওয়া রাজনৈতিক পরিবেশে ক্রমবর্ধমান হিংসার পাশাপাশি একটি অর্থনৈতিক সঙ্কট থেকে পুনরুদ্ধারের জন্য সংগ্রাম দেশের উপর চাপ বাড়িয়েছে।

আরও পড়ুন: Nikki Halley: 'ভারত আমাদের দুর্বল মনে করে', বিস্ফোরক মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী

ভোট বন্ধ হওয়ার ৩০ ঘন্টা পরে কিছু ফলাফল ঘোষণা করা হয়েছিল যা পাকিস্তানে নির্বাচনের জন্য অস্বাভাবিক। করাচির স্টক ইনডেক্স এবং পাকিস্তানের সার্বভৌম বন্ডে এই অনিশ্চয়তার কারণে পতন হয়।

একটি ‘ইন্টারনেট সমস্যা’ এই বিলম্বের কারণ ছিল বলে ইসিপির বিশেষ সচিব জাফর ইকবাল বলেছেন।

সরকার বলেছে যে তারা নিরাপত্তা ব্যবস্থা হিসাবে বৃহস্পতিবার নির্বাচনের আগে মোবাইল ফোন পরিষেবা স্থগিত করেছে এবং সেগুলি আংশিকভাবে ফের চালু করা হচ্ছে।

আরও পড়ুন: China: মাত্র ৩ সেকেন্ডের ভিডিয়ো বানিয়েই, সপ্তাহে ১২০ কোটি রোজগার এই মহিলার...

প্রধান লড়াইটি খান সমর্থিত প্রার্থীদের সঙ্গে শরিফের পিএমএল-এন এর মধ্যে হবে বলে আশা করা হয়েছিল। ইমরান খান বিশ্বাস করেন যে শক্তিশালী সামরিক বাহিনী তার দলকে সরকার থেকে বিতাড়িত করার জন্য হওয়া একটি ক্র্যাকডাউনের পিছনে রয়েছে। বিশ্লেষকরা এবং বিরোধীরা বলছেন যে শরিফকে সামরিক জেনারেলরারা সমর্থন করছেন।

সামরিক বাহিনী স্বাধীনতার ৭৬ বছরে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বহুবার দেশে আধিপত্য করেছে। তবে বেশ কয়েক বছর ধরে এই ধারণা বজায় রাখার চেষ্টা করেছে যে তারা রাজনীতিতে হস্তক্ষেপ করে না।

শরীফ অস্পষ্ট ফলাফলের সভাবনা উড়িয়ে দিয়েছেন। তিনি লাহোরে ভোট দেওয়ার পর বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, ‘একটি জোট সরকারের কথা বলবেন না। একটি সরকারের জন্য স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পাওয়া খুবই গুরুত্বপূর্ণ... অন্যের উপর নির্ভর করা উচিত নয়’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.