Japan: জাপানের সৈকতে ভেসে আসা রহস্যময় দৈত্যাকার বলটি কীসের, কে পাঠাল? আতঙ্ক সূর্যোদয়ের দেশে...

Japan Coastal Town: বেলুনের পর এবার বল! নানা জায়গায় রহস্যময় বস্তুর উপস্থিতির অভাব নেই। ফলে খামতি নেই আতঙ্কেরও। জাপানের সমুদ্রসৈকতে হঠাৎই ভেসে এল রহস্যময় বিশাল আকারের এক বল! কোথা থেকে এল এটা, কেন এল, কেউ কি পাঠাল? এরকম নানা প্রশ্ন উঠছে।

Updated By: Feb 24, 2023, 06:38 PM IST
Japan: জাপানের সৈকতে ভেসে আসা রহস্যময় দৈত্যাকার বলটি কীসের, কে পাঠাল? আতঙ্ক সূর্যোদয়ের দেশে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেলুনের পর এবার বল! নানা জায়গায় রহস্যময় বস্তুর উপস্থিতির অভাব নেই। ফলে খামতি নেই আতঙ্কেরও। জাপানের সমুদ্রসৈকতে হঠাৎই ভেসে এল রহস্যময় বিশাল আকারের এক বল! কোথা থেকে এল এটা, কেন এল, কেউ কি পাঠাল? এরকম নানা প্রশ্ন উঠছে। প্রাথমিকভাবে এটি ধাতুর তৈরি বলেই মনে করা হচ্ছে। তবে বিষয়টি সম্পূর্ণ না দেখে আগেভাগে এ নিয়ে মুখ খুলতে চাইছে না জাপান।

আরও পড়ুন: ইউক্রেন হামলার বর্ষপূর্তি; যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে কি এবার সেনা প্রত্যাহার করবে রাশিয়া?

ঘটনাটি ঘটেছে জাপানের হামামাতসু শহরের এনশু সৈকতে। দুদিন আগে এক সকালে স্থানীয় এক মহিলা প্রথম রহস্যময় ওই গোলাকার বস্তুটি সমুদ্রতীরে দেখতে পান। তিনিই পুলিসকে বিষয়টি জানান। পরে পুলিস তদন্তের স্বার্থে সৈকতটি সাময়িক বন্ধ করে দেয়।

আরও পড়ুন: Russia Ukraine War: যুদ্ধের এক বছরকে মনে রেখে নতুন নোট, বাজারে আনলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

জাপান সূত্রে প্রাথমিক ভাবে যতটুকু জানা গিয়েছে তা হল-- বলটির ব্যাস প্রায় ১.৫ মিটার। দেখে মনে হচ্ছে এটির গায়ে মরচে ধরেছে। সেই কারণেই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এটি হয়তো লোহার তৈরি। এর গায়ে হাতলের মতো দেখতে একটি ধাতব টুকরো লাগানো আছে। যা থেকে মনে করা হচ্ছে এটি কোনও কিছুতে হয়তো আটকানো ছিল। এটির এক্স-রে স্ক্যানও করা হয়েছে। দেখা গিয়েছে, বলটি ফাঁপা!

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র, কলম্বিয়া, চিন-সহ বিশ্বের বিভিন্ন দেশের আকাশে রহস্যময় বস্তু দেখা গিয়েছে। চিনের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, এগুলি তাদের আবহাওয়া-বেলুন। তবে অনেকের কাছেই এটা তেমন সন্তোষজনক মনে হয়নি। আর এর মাত্র কয়েকদিনের মধ্যেই জাপানের উপকূলে রহস্যময় এই গোলাকার বস্তুটির দেখা মিলল।

রহস্যময় এই গোলাকার বস্তুটির বিষয়ে যে তথ্য মিলেছে জাপান কি তাতে সন্তুষ্ট?

না, জাপান বিষয়টি নিয়ে আরও পরীক্ষা করতে চায়। এমনিতেই বলটি পরীক্ষার জন্য এর চারপাশে ২০০ মিটার মতো এলাকা ঘিরে ফেলা হয়েছিল। প্রতিরক্ষামূলক সাজসরঞ্জাম নিয়ে বিস্ফোরক বিশেষজ্ঞরা বলটি পরীক্ষা করেন। তবে জানা গিয়েছিল, বস্তুটি বিস্ফোরক নয়। এটা জানার পরই বিশেষ নিরাপত্তার ওই বলয় সরিয়ে নেওয়া হয়। 

যদিও রহস্যময় বস্তুটি ঠিক কী, তা এখনও পরিষ্কার ভাবে জানা যায়নি। তাই বলটির কাছে কাউকে যেতে দেওয়া হচ্ছে না। আরও পরীক্ষার জন্য বস্তুটির ছবি তুলে জাপানি সশস্ত্র বাহিনী এবং উপকূলরক্ষীদের কাছে পাঠানো হয়েছে। আপাতত অপেক্ষা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.