Jo Biden: চিন ও উত্তর কোরিয়াকে 'অবজ্ঞা করে' আগামি মাসে কোন দেশ সফরে যাচ্ছেন বাইডেন?

২০ থেকে ২৪ মে পর্যন্ত বাইডেন এ সফর করবেন। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং কোরিয়া ও জাপানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি জোরদার করার লক্ষ্যেই এ সফর করছেন বাইডেন।

Updated By: Apr 28, 2022, 11:59 AM IST
 Jo Biden: চিন ও উত্তর কোরিয়াকে 'অবজ্ঞা করে' আগামি মাসে কোন দেশ সফরে যাচ্ছেন বাইডেন?

নিজস্ব প্রতিবেদন: এই প্রথম এশিয়া সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। আর সেই সফর নিয়েও নানা উত্তেজনা, নানা সমীকরণ। বাইডেন আগামি মাসে দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করবেন। হোয়াইট হাউস বুধবার এ কথা ঘোষণা করেছে। চিন ও উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনাপূর্ণ আবহাওয়ার মধ্যেই ওয়াশিংটন এশিয়ার এই দুই দেশে সফর করতে চলেছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি এক বিবৃতিতে বলেন, ২০ থেকে ২৪ মে পর্যন্ত বাইডেন এ সফর করবেন। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং কোরিয়া ও জাপানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি জোরদার করার লক্ষ্যেই এ সফর করছেন বাইডেন।

টোকিওতে বাইডেন কোয়াড দলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। চিনের বিরুদ্ধে এসব দেশের নেতাদের সঙ্গে জোট গঠন করতে চান বাইডেন।

বাইডেন প্রশাসন বারবার এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, বিশেষ করে কমিউনিস্ট চিনের উত্থানকে যুক্তরাষ্ট্রের জন্য কৌশলগত সমস্যা হিসেবে চিহ্নিত করেছে। হোয়াইট হাউসের প্রেস সচিব সাকি আরও বলেছেন, দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট ইউন সুক ইওল ও জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বাইডেন নিরাপত্তা, অর্থনীতি ও পারস্পরিক সমঝোতার বিষয় নিয়ে কথা বলবেন।

আরও পড়ুন: Real-Life Mermaid: 'মারমেড' গল্প নয়! এতদিনে খোঁজ পাওয়া গেল মৎস্যকন্যার!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.