China: আতঙ্কে নীল শিশুমুখ! ছুরি হাতে হামলা কিন্ডারগার্টেনে, মৃত ৬...

Attack at Kindergarten in China: প্রায় এক দশক আগে চিনে এই উপদ্রব শুরু হয়েছে। তখনই সব চেয়ে বড় যে দুর্ঘটনাটি ঘটেছিল, তার প্রেক্ষিতে সেই সময়কার চিন সরকার জানিয়েছিল, স্কুলগুলিতে নিরাপত্তা আরও জোরদার করা হবে। কিন্তু কার্যক্ষেত্রে তেমন কিছুই হয়নি।

Updated By: Jul 10, 2023, 03:56 PM IST
China: আতঙ্কে নীল শিশুমুখ! ছুরি হাতে হামলা কিন্ডারগার্টেনে, মৃত ৬...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দক্ষিণ চিনের এক কিন্ডারগার্টেন স্কুলে ছুরি হাতে অতর্কিত এক হামলার জেরে মৃত ৬, আহত ১। এই ঘটনা ঘটানোর অপরাধে বছর পঁচিশের এক যুবককে ধরেছে স্থানীয় পুলিস। পুলিস সূত্রে জানা গিয়েছে, সকাল ৭টা ৪০ মিনিট নাগাদ ওই দুষ্কৃতী এই হামলা চালায়। 

আরও পড়ুন: Ice Age Axe: তিন লক্ষ বছরের বেশি পুরনো বিশালাকৃতির পাথুরে কুড়ুল-সহ কয়েকশো হাতিয়ার...

স্কুলপড়ুয়াদের উপর হামলার একটা ট্রেন্ড ইদানীং চিনে দেখা যাচ্ছে। প্রায় এক দশক আগে চিনে এই উপদ্রব শুরু হয়েছে। তখনই সব চেয়ে বড় যে দুর্ঘটনাটি ঘটেছিল, তার প্রেক্ষিতে সেই সময়কার চিন সরকার জানিয়েছিল, স্কুলগুলিতে নিরাপত্তা আরও জোরদার করা হবে। কিন্তু কার্যক্ষেত্রে তেমন কিছুই হয়নি। সাম্প্রতিক এই আক্রমণ নিয়ে চিনের মিডিয়ায় সাড়া পড়ে গিয়েছে। সকলেই বিষয়টির সমালোচনা করছে।
 
চিনের কিন্ডারগার্টেনে ছুরি-হামলায় হামলায় গত বছরে তিন জন মারা গিয়েছিলেন। ২০২২ সালের এপ্রিলে এরকমই এক হামলায় দুই শিশু মারা গিয়েছিলন, আহত হয়েছিলেন আরও ১৬ জন ব্যক্তি।

কেন চিনে বারবার এমন হচ্ছে?

আরও পড়ুন: Pakistani Media: পাকিস্তানের মিডিয়াতেও বাংলার পঞ্চায়েত ভোট-সন্ত্রাসের খবর...

কারণটা খুব আলাদা কিছু নয়। দারিদ্র্য, অপ্রাপ্তি, বেকারত্ব-সহ সামাজিক নানা বঞ্চনা ও অসাম্যের জেরে এক শ্রেণির মানুষের মনে দীর্ঘদিন ধরে ক্ষোভ রাগ অতৃপ্তি জমা পড়ে। তার জেরেই তারা অসহিষ্ণু হয়ে ওঠে ও সেই রাগ নানা ভাবে প্রকাশ করে। সফট টারগেট হিসেবে বেছে নেয় স্কুল বা ওইরকম কিছু। মার্কিন দেশে, দক্ষিণ আমেরিকায় এই ধরনের ঘটনার পিছনে আততায়ী বা হামলাকারীর যে-মনস্তত্ত্ব সামনে আসে, এক্ষেত্রেও সেটাই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.