খালেদা জিয়ার চিঠির জবাব দিলেন মনমোহন সিং

বরাক নদীর টিপাইমুখে বাঁধ নির্মাণের আগে যৌথ সমীক্ষার দাবি জানিয়ে খালেদা জিয়া দিল্লিতে যে চিঠি পাঠিয়েছিলেন, প্রধানমন্ত্রী মনমোহন সিং তার জবাব দিয়েছেন।

Updated By: Nov 23, 2011, 04:09 PM IST

বরাক নদীর টিপাইমুখে বাঁধ নির্মাণের আগে যৌথ সমীক্ষার দাবি জানিয়ে খালেদা জিয়া দিল্লিতে যে চিঠি পাঠিয়েছিলেন, প্রধানমন্ত্রী মনমোহন সিং তার জবাব দিয়েছেন। খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান জানিয়েছেন, ভারতের প্রধানমন্ত্রীর চিঠি শনিবার ঢাকার ভারতীয় হাইকমিশনের তরফে বিরোধী দলীয় সভানেত্রীর কাছে পৌঁছনো হয়েছে।
তবে ৭ রেসকোর্স রোডের বাসিন্দার পাঠানো জবাবি চিঠির বিষয়বস্তু নিয়ে কোনও কথা বলতে চাননি তিনি।
টিপাইমুখ বাঁধ নির্মাণের আগে যৌথ সমীক্ষার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিংকে চিঠি দিয়েছিলেন বাংলাদেশের বিরোধী দলনেত্রী খালেদা জিয়া। বুধবার এক সংবাদিক সম্মেলনে বিএনপির অন্যতম সাধারণ সম্পাদক মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, গত ২২ নভেম্বর এই চিঠি নয়াদিল্লিতে পাঠানো হয়েছে। বাংলাদেশের প্রধান বিরোধী দলের দাবি, টিপাইমুখ বাঁধ নির্মাণের আগে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে এ বিষয়ে চূড়ান্ত সমাধানে পৌঁছতে হবে। তাই মনিপুরে টিপাইমুখ বাঁধ নির্মাণের আগে যৌথ জরিপের প্রয়োজন।

সম্প্রতি নয়াদিল্লি-ঢাকা স্বরাষ্ট্র সচিব স্তরের বৈঠকের সময় বরাক নদীর উপর টিপাইমুখে বাঁধ ও জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিষয়ে নতুন খবর আসে। জানা যায়, এই প্রকল্পের জন্য কয়েকটি রাষ্ট্রায়ত্ত সংস্থার সঙ্গে মনিপুর সরকারের চুক্তির কথা।
মনমোহন সরকারের তরফে বিষয়টির সত্যতা স্বীকার করে হাসিনা সরকারকে আশ্বস্ত করা হয়, টিপাইমুখে বাঁধ তৈরি করা হলেও কোনও অবস্থাতেই জলসঙ্কটে পড়বে না বাংলাদেশ। ১৫০০ মেগাওয়াটের টিপাইমুখ জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের জন্য বরাক নদীর বাংলাদেশমুখী জলপ্রবাহ রুদ্ধ করা হবে না।
যদিও প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার অভিযোগ, এই প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশের মেঘনা অববাহিকার তিন কোটি মানুষের জীবন-জীবিকার ক্ষেত্রে চরম অনিশ্চয়তা তৈরি হবে। বরাক নদীর বাঁধ তৈরি হলে পরিবেশগত ভাবে তার বিরূপ প্রভাব পড়বে সিলেট তথা বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে।
টিপাইমুখ প্রকল্প নিয়ে নয়াদিল্লির কাছে হাসিনা সরকারের `আত্মসমর্পণ`-এর প্রতিবাদে দেশজুড়ে আন্দোলনে নামার কথাও ঘোষণা করেছে খালেদা জিয়ার দল।

.