মক্কায় পদপিষ্ট হয়ে মৃত্যু, তদন্তের নির্দেশ সৌদি রাজার, অব্যবস্থার অভিযোগ হজ যাত্রীদের

মক্কায় পদপিষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ দিলেন সৌদি রাজা। কিন্তু এত আগে থেকে সব ব্যবস্থা সত্ত্বেও কেন ঘটল দুর্ঘটনা? নিয়ম না মানাতেই বিপত্তি, দাবি সৌদি প্রশাসনের। ভিড় নিয়ন্ত্রণের পর্যাপ্ত ব্যবস্থাই ছিল না, পাল্টা অভিযোগ হজযাত্রীদের।

Updated By: Sep 26, 2015, 09:42 AM IST
মক্কায় পদপিষ্ট হয়ে মৃত্যু, তদন্তের নির্দেশ সৌদি রাজার, অব্যবস্থার অভিযোগ হজ যাত্রীদের

ব্যুরো: মক্কায় পদপিষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ দিলেন সৌদি রাজা। কিন্তু এত আগে থেকে সব ব্যবস্থা সত্ত্বেও কেন ঘটল দুর্ঘটনা? নিয়ম না মানাতেই বিপত্তি, দাবি সৌদি প্রশাসনের। ভিড় নিয়ন্ত্রণের পর্যাপ্ত ব্যবস্থাই ছিল না, পাল্টা অভিযোগ হজযাত্রীদের।

ইদের উত্‍সবেও ছায়া ফেলেছে মিনার মর্মান্তিক দুর্ঘটনা। হজের সময় মক্কা বা মিনায় দুঘর্টনা নতুন নয়।  তবে গত পঁচিশ বছরে এত ভয়াবহ ঘটনা এই প্রথম। বৃহস্পতিবারের দুর্ঘটনায় মৃতের সংখ্যা সাতশো ছাড়িয়েছে। আহতের সংখ্যা প্রায় নশোর কাছাকাছি। মৃতদের তালিকায় রয়েছেন বেশ কয়েকজন ভারতীয়।আহত কয়েকজন ভারতীয় হজযাত্রী ভর্তি হাসপাতালে। ইতিমধ্যে হজের সময় নিরাপত্তা ব্যবস্থা পুনর্মূল্যায়নের নির্দেশ দিয়েছেন সৌদি আরবের রাজা। সৌদি যুবরাজের নির্দেশে গঠিত হয়ছে তদন্ত কমিটি।  তবুও বিতর্ক এড়াতে পাড়েনি সৌদি আরব সরকার। 

সরকারি বিবৃতিতে দাবি, হজযাত্রীরা ভিড় নিয়ন্ত্রণে জারি করা নিয়ম না মানাতেই বিপত্তি ঘটে। 

যদিও প্রত্যক্ষদর্শীদের দাবি, ভিড় নিয়ন্ত্রণের পর্যাপ্ত ব্যবস্থাই ছিল না মিনায়। তাঁদের অভিযোগ, হজযাত্রীদের ক্যাম্পে যাওয়ার সব রাস্তা বন্ধ করে মাত্র একটি পথই খোলা  ছিল। ফলে ওই রাস্তায় মাত্রাতিরিক্ত ভিড়ের চাপ পড়ে যায়। 

বিতর্কে নতুন মাত্রা যোগ করেছে আরব দৈনিকে প্রকাশিত একটি খবর।  ওই প্রতিবেদনের দাবি, বৃহস্পতিবার মিনায় গিয়েছিলেন সৌদি রাজার ছেলে মহম্মদ বিন সলমন।  অভিযোগ, রাজপুত্রের নিরাপত্তার কড়াকড়ির ফলে হজযাত্রীদের যাতায়াতের পথ বদল করা হয়। তড়িঘড়ি পরিবর্তনের জেরেই ঘটে দুর্ঘটনা।  তবে এই অভিযোগ উড়িয়ে দিয়েছে সৌদি প্রশাসন।  

মিনার দুর্ঘটনায় শুধুমাত্র ইরানেরই একশোরও বেশি নাগরিকের মৃত্যু হয়েছে।  ক্ষুব্ধ তেহরাণের তোপ, হজের মত বড় সমারোহ পরিচালনার কোনও যোগ্যতাই নেই এই প্রশাসনের। তার ওপর দুর্ঘটনার সময় মিনায় রাজপুত্রের উপস্থিতি নিয়ে বিতর্ক সৌদি আরব সরকারকে আরও চাপে ফেলে দিল। 

.