মহাকাশে ইতিহাস সৃষ্টির পথে Richard Branson এর সঙ্গে ভারতীয় বংশোদ্ভূত Sirisha Bandla

কল্পনা চাওলার পর দ্বিতীয় ভারতীয় মহিলা হিসেবে মহাকাশে যেতে চলেছেন তিনি

Updated By: Jul 10, 2021, 12:24 PM IST
মহাকাশে ইতিহাস সৃষ্টির পথে Richard Branson এর সঙ্গে ভারতীয় বংশোদ্ভূত Sirisha Bandla

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের ধনীতম ব্যক্তি জেফ বেজোসের আগেই এবার মহাকাশ পাড়ি দিচ্ছেন রিচার্ড ব্র্যানসন (Richard Branson)। মহাকাশযান নির্মাতা কোম্পানি ভার্জিন গ্যালাকটিক-এর (Virgin Galactic) প্রতিষ্ঠতা রিচার্ড ব্র্যানসন রবিবার ১১ই জুলাই মহাকাশ সফরে যাচ্ছেন। টিমে রয়েছেন মোট ৬ জন। যাঁদের মধ্যে অন্যতম সংস্থার সরকারি বিষয়ক ও সংস্থার গবেষণা কার্যক্রমের সহ-সভাপতি সিরিশা বান্দলা (Sirisha Bandla)। কল্পনা চাওলার পর ফের ইতিহাস সৃষ্টি করতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত এই মহিলা। 

২০১৫ সালে ভার্জিন গ্যালাকটিক-এ সরকারি বিষয়ক ব্যবস্থাপক হিসাবে যোগদান করেন সিরিশা। অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলায় জন্ম ও বেড়ে ওঠা হিউস্টনে। পারডু বিশ্ববিদ্যালয় থেকে অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং জর্জিটাউন বিশ্ববিদ্যালয় থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন স্নাতকোত্তর পাশ করেছেন সিরিশা। কল্পনা চাওলার পর দ্বিতীয় ভারতীয় মহিলা হিসেবে মহাকাশে যেতে চলেছেন তিনি। 

আরও পড়ুন: তাপপ্রবাহে মৃত্যুর সংখ্যা ক্রমশ বাড়ছে বিশ্বে, যদিও ভারতে বেশি মৃত্যু শৈত্যপ্রবাহেই!
 
ভার্জিন গ্যালাকটিকের তরফে এটি চতু্র্থতম মহাকাশ সফর। সংস্থা জানায়, এই প্রথম নিজেদেরই কর্মীদের নিয়ে মহাকাশে যাচ্ছে তাঁদের মহাকাশযান। সঙ্গে থাকবেন সংস্থার প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসনসহ চারজন মিশন স্পেশালিস্ট ও দুজন পাইলট। মহাকাশযাত্রার কথা ঘোষণা করে ব্র্যানসন জানান, আমি বরাবর স্বপ্ন দেখতে ভালোবাসি। আমার মা কোনওদিন হারতে শেখাননি। ১১ই জুলাই সেই স্বপ্ন সত্যি করার দিন।

এই প্রথমবার তাঁদের মহাকাশ সফর লাইভ স্ট্রিম ব্রডকাস্ট করবে ভার্জিন গ্যালাকটিক। VirginGalactic.com এ দেখা যাবে লাইভ। পাশাপাশি টুইটার, ইউটিউব ও ফেসবুকেও সংস্থার প্ল্যাটফর্মে দেখা যাবে লাইভ। 

আরও পড়ুন: অতিমারীতে মিনিটে মৃত্যু ৭ জনের, আর খিদের জ্বালায় ১১ জনের: OXFAM
আরও পড়ুন: কোপা ফাইনাল হচ্ছে ব্রাজিলে, মারামারির আশঙ্কায় সতর্কতা জারি বাংলাদেশে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 
.