'মোদী ফুলে'র সৌরভে বিকশিত ইজরায়েল

বিরল নজির। নরেন্দ্র মোদীর নামে নামকরণ হল ইজরায়েলে দ্রুত বেড়ে ওঠা চন্দ্রমল্লিকা ফুলের। এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর নামে ফুলের নামকরণ করল কোনও দেশ। ৪ দিনের ইজরায়েল সফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, এটাই কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম ইজরায়েল সফর। আর এই সফরকে ঐতিহাসিক করে রাখতেই ইজরায়েল সরকার তাদের দেশের চন্দ্রমল্লিকা ফুলের নামকরণ করল মোদী নামে। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দফতর থেকে টুইট করে জানিয়ে দেওয়া হয়, 'এখন থেকে ইজরায়েলে দ্রুত বেড়ে ওঠা চন্দ্রমল্লিকা ফুলের নাম হবে মোদী'। 

Updated By: Jul 5, 2017, 05:28 PM IST
'মোদী ফুলে'র সৌরভে বিকশিত ইজরায়েল

ওয়েব ডেস্ক: বিরল নজির। নরেন্দ্র মোদীর নামে নামকরণ হল ইজরায়েলে দ্রুত বেড়ে ওঠা চন্দ্রমল্লিকা ফুলের। এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর নামে ফুলের নামকরণ করল কোনও দেশ। ৪ দিনের ইজরায়েল সফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, এটাই কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম ইজরায়েল সফর। আর এই সফরকে ঐতিহাসিক করে রাখতেই ইজরায়েল সরকার তাদের দেশের চন্দ্রমল্লিকা ফুলের নামকরণ করল মোদী নামে। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দফতর থেকে টুইট করে জানিয়ে দেওয়া হয়, 'এখন থেকে ইজরায়েলে দ্রুত বেড়ে ওঠা চন্দ্রমল্লিকা ফুলের নাম হবে মোদী'। 

ভারতে একমাত্র রাষ্ট্রপতি ভবন রাইসিনা হিলেই এই ধরনের 'প্রথা' চালু রয়েছে, যেখানে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরুর নামে যেমন গোলাপ রয়েছে তেমনি শেষ সংযোজন বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এবং তাঁর স্ত্রী স্বঁর্গীয়া শুভ্রা মুখোপাধ্যায়ের নামেও একটি করে গোলাপ রয়েছে। মুঘল গার্ডেনে রাষ্ট্রপতি প্রণব  মুখোপাধ্যায়ের নামে রয়েছে একটি হলুদ গোলাপ, আর শুভ্রা মুখোপাধ্যায়ের নামে রয়েছে একটি পিঙ্ক-পার্পেল গোলাপ। এছাড়াও ক্যুইন এলিজাবেথ, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন এবং জন এফ কেনেডি, কিংবদন্তি ফরাসি ডিজাইনার ক্রিশ্চিয়ানো দিওরের মতন বিদেশিদের নামেও ফুল রয়েছে এই বাগানে। উল্লেখ্য, মহাভারতের দুই চরিত্র ভীম এবং অর্জুনের নামেও ফুল রয়েছে রাইসিনা হিলের মুঘল গার্ডেনে। তবে এসবই দেশে। দেশের বাইরে কলি হয়ে ফুটে ওঠা একমাত্র ফুলের নাম কিন্তু মোদীই।    

 

.