Turkey-Syria Earthquakes: ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৪০০০ পেরোল, পুরোদমে চলছে উদ্ধারকাজ! বাতাসে ক্ষুধার্তের কান্না...

Turkey-Syria Earthquakes: তুরস্ক-সিরিয়া মিলিয়ে কমপক্ষে ২৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে! আহতের সংখ্যা ৪৫ হাজার ছুঁইছুঁই। ভূমিকম্পে যাঁরা রক্ষা পেয়েছেন, তাঁরা প্রবল ঠান্ডা ও খিদের সঙ্গে লড়ছেন। উদ্ধারকারী দল এখনও দেশের সব প্রান্তে পৌঁছতে পারেনি। মৃতের ও আহতের সংখ্যা দুইই আরও বাড়তে পারে বলে আশঙ্কা!

Updated By: Feb 11, 2023, 04:07 PM IST
Turkey-Syria Earthquakes: ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৪০০০ পেরোল, পুরোদমে চলছে উদ্ধারকাজ! বাতাসে ক্ষুধার্তের কান্না...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তুরস্ক-সিরিয়া মিলিয়ে কমপক্ষে ২৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে! আহতের সংখ্যা ৪৫ হাজার ছুঁইছুঁই। ভূমিকম্পে যাঁরা রক্ষা পেয়েছেন, তাঁরা প্রবল ঠান্ডা ও খিদের সঙ্গে লড়ছেন। উদ্ধারকারী দল এখনও দেশের সব প্রান্তে পৌঁছতে পারেনি। মৃতের ও আহতের সংখ্যা দুইই আরও বাড়তে পারে বলে আশঙ্কা! বিশেষজ্ঞরা জানিয়েছেন, তুরস্কে এত সংখ্যক বাড়িঘর ভেঙে পড়ার কারণ শুধু এই ভূমিকম্প নয়, অপরিকল্পিত নির্মাণকাজের জন্যই তা ভেঙে পড়েছে।  আরও জানা গিয়েছে, ধ্বংসস্তূপ সরিয়ে তুরস্ককে নতুন করে গড়ে তুলতে আনুমানিক ৩০০ থেকে ৫০০ কোটি ডলার খরচ হবে।

আরও পড়ুন: Solar Polar Vortex: ভেঙে গিয়েছে সূর্য; মহাকাশে মহাবিপর্যয়! কতদিন টিকবে এই পৃথিবী?

ভূমিকম্পের পরে ১০০ ঘণ্টা পেরিয়েছে। পুরোদমে চলছে উদ্ধারকাজ। তুরস্ক সিরিয়ায় এখনও ধ্বংসস্তূপের নীচে আটকে থাকা মানুষজনদের উদ্ধার করার চেষ্টা চালানো হচ্ছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, সোমবারের ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক-সিরিয়া মিলিয়ে কমপক্ষে ২৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৪৫ হাজার ছুঁইছুঁই। ইতিমধ্যেই উদ্ধারকাজে হাত লাগিয়েছে ভারতের পাঠানো জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। রাষ্ট্রপুঞ্জের তরফে পাঠানো ত্রাণও সিরিয়া ও তুরস্কে পৌঁছে গিয়েছে।

আরও পড়ুন: Turkey-Syria Earthquakes: ভয়ংকর ভূমিকম্পের জেরে স্থানচ্যুত হয়েছে গোটা তুরস্ক দেশটিই! কোন দিকে কতটা সরেছে জানেন?

তুরস্ক ও সিরিয়ার এই ভূমিকম্পকে এক দশকের মধ্যে সব থেকে শক্তিশালী ও ভয়ংকর ভূমিকম্প বলে মনে করা হচ্ছে। উদ্ধারকাজ খুবই কঠিন হয়ে উঠছে। তবে উদ্ধারকাজে কখনও অত্যাশ্চর্য ঘটনাও ঘটছে। ধ্বংসস্তূপের নীচ থেকে এখনও বহু মানুষকে জীবিত অবস্থায় উদ্ধার করা যাচ্ছে। উদ্ধার হচ্ছেন কিশোর, শিশু।

ভূমিকম্পে শুধু সিরিয়াতেই ৫৩ লক্ষ মানুষ ঘরছাড়া হয়েছেন বলে জানা গিয়েছে। ৮ লক্ষ ৭০ হাজারেরও বেশি মানুষ চরম খাদ্যসংকটের মধ্যে পড়েছেন। দ্রুত তাঁদের কাছে ত্রাণ না পৌঁছলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.