৮০ বছরের বৃদ্ধ যাচ্ছেন মহাকাশ ভ্রমণে, সঙ্গী এক মা-মেয়ে জুটিও

নিউ মেক্সিকো থেকে একটি রকেট বিমানে উড়াল দেওয়ার অপেক্ষায় রয়েছেন তাঁরা। একটি প্রতিযোগিতায় অংশ নিয়ে ‘ভার্জিন গালাটিক ফ্লাইটের’ টিকিট জিতেছেন অ্যানাসটাটিয়া মায়ার্স ও তাঁর মা কেইশা শাহাফ। অপর যাত্রী নিউ ক্যাসেল-আন্ডার-লিমের বাসিন্দা জন গুডউইন। 

Updated By: Aug 10, 2023, 07:34 PM IST
৮০ বছরের বৃদ্ধ যাচ্ছেন মহাকাশ ভ্রমণে, সঙ্গী এক মা-মেয়ে জুটিও
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার মহাকাশে যাচ্ছেন বছর ৮০-র এক ব্রিটিশ অলিম্পিয়ান, একজন শিক্ষার্থী এবং তাঁর মা। নিউ মেক্সিকো থেকে একটি রকেট বিমানে উড়াল দেওয়ার অপেক্ষায় রয়েছেন তাঁরা। একটি প্রতিযোগিতায় অংশ নিয়ে ‘ভার্জিন গালাটিক ফ্লাইটের’ টিকিট জিতেছেন অ্যানাসটাটিয়া মায়ার্স ও তাঁর মা কেইশা শাহাফ। অপর যাত্রী নিউ ক্যাসেল-আন্ডার-লিমের বাসিন্দা জন গুডউইন। 

আরও পড়ুন, Ecuador: সামনেই ভোট, তার আগেই গুলিতে লুটিয়ে পড়লেন দেশের শীর্ষপদের দাবিদার...

যদিও পারকিসন (এক ধরনের স্নায়ু রোগ) রোগে আক্রান্ত এই দ্বিতীয় ব্যক্তি। মহাকাশ পর্যটন কতটা কার্যকর, তার আরও একটি পরীক্ষা হিসেবে দেখা হবে এই মিশনকে। ৭০ মিনিট দীর্ঘ হবে এই মহাকাশ যাত্রা। এটি ভূপৃষ্ঠ থেকে ৮৫ কিলোমিটার উপরে উঠবে। ভার্জিন গ্যালাকটিক ০২ ফ্লাইটের জন্য লঞ্চ উইন্ডোটি স্থানীয় সময় ০৮.৩০ (১৫:৩০ বিএসটি) এ খোলা হয়। এটি ভার্জিন গ্যালাকটিকের দ্বিতীয় বাণিজ্যিক ফ্লাইট। এটি ভূপৃষ্ঠ থেকে ৮৫ কিলোমিটার উপরে উঠবে। 

ইউনিটি রকেট প্লেনটি তার যাত্রার প্রথম পর্যায়ে একটি ক্যারিয়ার জেটের নিচে ঝুলন্ত অবস্থায় বহন করা হয়, যা ইভ নামে পরিচিত। ইউনিটির লক্ষ্য হবে এর ইঞ্জিন জ্বালিয়ে রাখা এবং ২৭৯০০০ ফুট (৮৫কিলোমিটার) উচ্চতায় ওঠা। ১৯৭২ সালের অলিম্পিকে ক্যানোয়িস্ট হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা মি. গুডউইন ২০০৫ সালে তাঁর টিকেটের জন্য ২৫০০০০ মার্কিন ডলার দেন। কিন্তু তিনি আশঙ্কা করেছিলেন যে, তার রোগের ফলে তিনি অংশ নিতে পারবেন না।

তিনি বলেন, তিনি প্রমাণ করতে চান যে তার অবস্থা- পার্কিনসন্স এমন একটি অবস্থা যেখানে মস্তিষ্কের কিছু অংশ উত্তরোত্তর ক্ষতিগ্রস্ত হতে থাকে- যা তাঁর বাধা হতে পারে না। পার্কিনসন্স ইউকে আয়োজিত স্টোক-অন-ট্রেন্টের একটি পার্টিতে প্রায় ১০০ জন তাঁকে মহাকাশে ভ্রমণ করতে দেখবেন।

আরও পড়ুন, North Korea: কোন দেশের বিরুদ্ধে যুদ্ধঘোষণা করতে চলছেন কিম জন উন? ভারত নিরাপদ তো?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.