Mount Everest: মাউন্ট এভারেস্টে খুম্বু হিমবাহের কাছে বসে বসে মারা গেলেন এক শেরপা

এক নেপালি পর্বতারোহী মারা গিয়েছেন বলে জানা গিয়েছে। তিনি একাধিকবার মাউন্ট এভারেস্টের চূড়ায় উঠেছেন। পর্বত অভিযানের সংগঠকদের তরফে এই খবর পাওয়া গিয়েছে।

Updated By: Apr 16, 2022, 08:17 PM IST
Mount Everest: মাউন্ট এভারেস্টে খুম্বু হিমবাহের কাছে বসে বসে মারা গেলেন এক শেরপা

নিজস্ব প্রতিবেদন: বসে থাকা অবস্থাতেই মৃত্যু। মর্মান্তিক এই মৃত্যু ঘটেছে এক শেরপার। ট্রেকিং রুট খুলে দেওয়ার পরে এই প্রথম এল মৃত্যুর খবর।

পাহাড় জয়ের নেশা পর্বতপ্রেমীদের বারবার টেনে নিয়ে যায় মাউন্ট এভারেস্টে। শুরু হয়ে গিয়েছে পর্বতারোহণের নতুন মরসুম। আর এই মরসুমেই বিশ্বের সর্বোচ্চ পর্বতে প্রথম মৃত্যুর খবরও মিলল। এক নেপালি পর্বতারোহী মারা গিয়েছেন বলে জানা গিয়েছে। তিনি অবশ্য একাধিকবার মাউন্ট এভারেস্টের চূড়ায় উঠেছেন। পর্বত অভিযানের সংগঠকদের তরফে এই খবর পাওয়া গিয়েছে।

তাঁর নাম-- গিমি তেঞ্জি শেরপা। বয়স ৩৮। বৃহস্পতিবার ভোরে খুম্বু হিমবাহের কাছাকাছি 'ফুটবল মাঠ' নামে পরিচিত একটি এলাকায় মৃত অবস্থায় পাওয়া যায় তাঁর দেহ। তাঁর মৃতদেহ নামিয়ে আনা হয়েছে। 

কী ভাবে মারা গেলেন তিনি?

জানা গিয়েছে, কোনও দুর্ঘটনা ঘটেনি। প্রাথমিক চিকিৎসায় অনুমান অত্যধিক উচ্চতায় শারীরিক অসুস্থতার কারণেই এমনটা ঘটেছে। মার্কিন অভিযান সংস্থা ইন্টারন্যাশনাল মাউন্টেন গাইডসের তরফে 'বেউল অ্যাডভেঞ্চার্স'এর পাসাং সেরিং শেরপা।

২০২০ সালে অতিমারীর সময়ে বন্ধ থাকার পরে শুধু পর্বতারোহীদের জন্য ফের রাস্তা খুলে দেওয়া হয়েছে। নেপাল সরকার ইতিমধ্যেই এভারেস্ট আরোহণের জন্য ২৫০ জন-সহ ৬৮৯ জন পর্বতারোহীকে অনুমতি দিয়েছে। মঙ্গলবার ৮,১৬৭-মিটার (২৬,৭৯৫-ফুট) উঁচু ধৌলগিরিতে একজন গ্রিক পর্বতারোহীর মৃত্যু ঘটেছে। পর্বতের চূড়া থেকে নামার সময়ে অসুস্থ হয়ে পড়েন এবং ৭,৪০০ মিটার উচ্চতায় মারা যান।

আরও পড়ুন: Taliban: আফগানিস্তানে আবার তালিবানি ফতোয়া! এই ফতোয়া খুবই অদ্ভুত!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.