সমাজতন্ত্রেই ভেনিজুয়েলার, নতুন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

Last Updated: Monday, April 15, 2013 - 11:35

উগো শাভেজ নেই। কিন্তু রয়ে গেছে তাঁর  ধারণার ভিত্তিতে গড়ে ওঠা সমাজতন্ত্রের নীতি। সেই নীতিতেই ফের সায় দিল ভেনেজুয়েলা। নির্বাচনে দেশের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন শাভেজ-ঘনিষ্ঠ নিকোলাস মাদুরো। ৫১ শতাংশ ভোট পেয়ে তিনি হারিয়েছেন শ্যাভেজ-বিরোধী জোটের প্রার্থী এনরিকে ক্যাপরিলেসকে। তবে চূড়ান্ত ফলাফল ঘোষণা পরও হার স্বীকারে রাজি নন ক্যাপরিলেস। ভোট পুনর্গননার দাবি জানিয়েছেন তিনি।
কোন পথে যাবে শাভেজ পরবর্তী ভেনেজুয়েলা? লাতিন আমেরিকার খনিজ তেল সমৃদ্ধ দেশের ভবিষ্যত নিয়ে এই প্রশ্নই বেশ কিছুদিন ধরে ঘুরপাক খেয়েছে আন্তর্জাতিক রাজনীতির আঙিনায়। অবশেষে সেই প্রশ্নের উত্তর দিলেন ভেনেজুয়েলার মানুষ। প্রেসিডেন্ট নির্বাচনে শাভেজ-ঘনিষ্ঠ নিকোলাস মাদুরোকেই বেছে নিলেন তাঁরা। টান টান নির্বাচনী লড়াইয়ের শেষে রবিবার জয়ী হিসেবে ঘোষণা হল মাদুরোর নাম।
 
নিকোলাস মাদুরো মরোস পেয়েছেন ৫০.৬৬ শতাংশ ভোট। প্রার্থী এনরিকে ক্যাপ্রিলেস র‍্যাডনস্কি পেয়েছেন ৪৯.০৭ শতাংশ ভোট। শাভেজ শিবিরের জয়ের ঘোষণার পর উচ্ছ্বাসে ভেসে যায় কারাকাস। মাদুরোও জানিয়ে দেন, শাভেজের দেখানো সমাজতান্ত্রিক পথে দেশকে এগিয়ে নিয়ে যাওয়াই হবে তাঁর মূল লক্ষ্য। শাভেজ দীর্ঘজীবী হোন। শাভেজ তোমার সূচনা করা স্বাধীনতা আর সমাজতন্ত্রের কাজ আমরা পূরণ করবই।
 
মাদুরোর এই জয় অবশ্য মেনে নিতে চাননি শ্যাভেজ বিরোধী জোটের প্রার্থী এনরিকে ক্যাপরিলেস। পুনর্গণনার দাবি জানিয়েছেন তিনি। আমি পরিষ্কার মনে করি সরকারি প্রার্থী মাদুরোই আজকে পরাজিত হয়েছে। মাদুরো আপনি এবং আপনার সরকার আজ পরাজিত। জাতীয় নির্বাচন কাউন্সিলের কাছে ভেনেজুয়েলাবাসীদের সবকটি ভোট ফের গণনার দাবি জানাচ্ছি।
 
ক্যাপ্রিলেসের এই অভিযোগের পাল্টা চ্যালেঞ্জ জানিয়েছেন নিকোলাস মাদুরোও। ক্যাপ্রিলেস। আমি প্রকাশ্যেই ঘোষণা করছি। যদি আমি একটি ভোটও কম পাই আগামিকাল আমি আপনার হাতে ক্ষমতা ছেড়ে দেব। যদিও এটা কখনই হবে না। আমি তিন লক্ষেরও বেশি ভোটে জিতেছি। এটাই ভেনেজুয়েলার মানুষের সিদ্ধান্ত।
 
৫ মার্চ ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ভেনেজুয়েলার প্রেসিডেন্ট উগো শাভেজের। তারপর থেকেই শাভেজের উত্তরসূরী হিসেবে প্রেসিডেন্টের দায়িত্ব সামলাচ্ছিলেন মাদুরো। নির্বাচনেও তাঁকেই ফের বেছে নিয়েছেন ভেনেজুয়েলার মানুষ। ভোটারদের এই সিদ্ধান্ত শাভেজের সমাজতান্ত্রিক নীতিরই স্বীকৃতি  বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।
 



First Published: Monday, April 15, 2013 - 17:11


comments powered by Disqus