ট্রাম্প বৈঠক সফল করতে ফের সাক্ষাত দুই কোরিয়ার

আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম-ট্রাম্পের বৈঠক হওয়ার কথা রয়েছে। কিন্তু কিম এখনও পরমাণু অস্ত্র নিয়ে অসংযত আচরণ করছেন বলে অভিযোগ করে বৈঠক বাতিলের পথে হাঁটেন ট্রাম্প

Updated By: May 26, 2018, 06:25 PM IST
ট্রাম্প বৈঠক সফল করতে ফের সাক্ষাত দুই কোরিয়ার
ছবি- ব্লু হাউস

নিজস্ব প্রতিবেদন: ফের বৈঠক করল দুই কোরিয়া। সংবাদসংস্থা রয়টার্স সূত্রে খবর, শনিবার পানমুনজমে কিম জং উনের সঙ্গে বৈঠক করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। জানা গিয়েছে,  মার্কিন যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার বৈঠকের অনিশ্চিয়তা বিষয়ে আলোচনা করেন দুই দেশের প্রেসিডেন্ট। তবে, কী কী বিষয় নিয়ে কিমের সঙ্গে আলোচনা হয়েছে এখনও পর্যন্ত সরকারিভাবে জানায়নি ব্লু-হাউস।

আরও পড়ুন- বৈঠক বাতিল না করে জল মাপছেন ট্রাম্প

আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম-ট্রাম্পের বৈঠক হওয়ার কথা রয়েছে। কিন্তু কিম এখনও পরমাণু অস্ত্র নিয়ে অসংযত আচরণ করছেন বলে অভিযোগ করে বৈঠক বাতিলের পথে হাঁটেন ট্রাম্প। পাল্টা হুঁশিয়ারিও দেন, কিম যদি পরমাণু ক্ষমতার প্রদর্শন করেন, ভবিষ্যতে সে পথেও হাঁটতে প্রস্তুত মার্কিন যুক্তরাষ্ট্র। বৈঠকের আগে দুই  রাষ্ট্রনায়কের মধ্যে এমন চাপা উত্তেজনায়  বিপাকে পড়ে সিওলও। কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, সম্প্রতি সিওলের হাত ধরেই কিমের মার্কিন প্রীতি আরও মজবুত হয়। এপ্রিলে মুন জায়ে ইনের সঙ্গে সাক্ষাতের পর পরমাণু নিরস্ত্রীকরণে পাকাপাকিভাবে সম্মতি দেন কিম। এমনকী খুব দ্রুত মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে আগ্রহী প্রকাশ করেন তিনি। এরপরই দুই দেশের আলাপ-আলোচনায় সিঙ্গাপুরে বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন- বৈঠক বাতিল ট্রাম্পের, হাল ছাড়ছেন না কিম

.