নিশানা ভুল করে নিজের দেশের শহরেই আছড়ে পড়ল কিমের মিসাইল!

মার্কিন গোয়েন্দা সংস্থার দাবি, উত্তর কোরিয়ার পুকচ্যাং থেকে উত্ক্ষেপণের পর ক্ষেপণাস্ত্রটির ২৪ মাইল দূরের গন্তব্যে আঘাত করার কথা থাকলেও, মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে তা লক্ষ্যভ্রষ্ট হয়ে টকচন শহরে আছড়ে পড়ে।

Updated By: Jan 5, 2018, 06:28 PM IST
নিশানা ভুল করে নিজের দেশের শহরেই আছড়ে পড়ল কিমের মিসাইল!
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : নিশানা ভুল করে নিজের দেশের শহরেই আছড়ে পড়ল উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র। উত্ক্ষেপণের পরই যান্ত্রিক ত্রুটির জন্য আছড়ে পড়ে মাঝারি পাল্লার হোয়াসং-১২ ক্ষেপণাস্ত্রটি। এমনটাই দাবি মার্কিন গোয়েন্দা সংস্থার।     

গত বছর ২৮ এপ্রিল রাজধানী পিয়ংইয়ং থেকে উত্ক্ষেপণ করার কয়েক মিনিটের মধ্যেই ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যভ্রষ্ট হয়ে ভেঙে পড়ে টকচন নামে একটি শহরের উপর। শহরটিতে ২ লক্ষ মানুষের বাস।

আরও পড়ুন- জঙ্গিদের 'স্বর্গরাজ্য', পাকিস্তানকে 'নিরাপত্তা সহায়তা' দেওয়া বন্ধ করল আমেরিকা

বিষয়টি এতদিন চেপে রাখে উত্তর কোরিয়ার কিম প্রশাসন। সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থার হাতে উঠে আসে সেই তথ্য। তারপরই চাঞ্চল্য ছড়ায়। তবে, এই ঘটনায় বড় ধরনের কোনও হতাহতের খবর মেলেনি।

মার্কিন গোয়েন্দা সংস্থার দাবি, উত্তর কোরিয়ার পুকচ্যাং থেকে উত্ক্ষেপণের পর ক্ষেপণাস্ত্রটির ২৪ মাইল দূরের গন্তব্যে আঘাত করার কথা থাকলেও, মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে তা লক্ষ্যভ্রষ্ট হয়ে টকচন শহরে আছড়ে পড়ে। গুগল চিত্র থেকে মার্কিন গোয়েন্দা সংস্থাটি জানতে পেরেছে, এই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরণে নিশ্চিহ্ন হয়ে গেছে একটি অভিজাত বহুতল। নষ্ট হয়ে গিয়েছে বেশ কিছু গাছও।

বিশেষজ্ঞদের ধারণা, নতুন বছরের শুরুতে ফের মিসাইল পরীক্ষা করতে পারে উত্তর কোরিয়া।

.