'সার্জিক্যাল অ্যাটাকে' ভারতের পাশে থাকার বার্তা দিল রাশিয়া

এই মুহূর্তের ভারত-পাক চাপানউতরে ভারতেরই পাশে দাঁড়াল রাশিয়া। জঙ্গি নিকেশের উদ্দেশে পাক অধিকৃত কাশ্মীরের মাটিতে ভারতের সার্জিক্যাল অ্যাটাকের পদক্ষেপকে পূর্ণ সমর্থন জানাল রাশিয়া। ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার এম কাদাকিন জানিয়েছেন, ভারতে অশান্তি সৃষ্টি করতে যে জঙ্গিরা এসেছিল তারা সকলে পাকিস্তান থেকেই এসেছিল। সেনাছাউনি ও সাধারণ মানুষের উপরে হামলা কার্যত মানবাতার উপরেই আক্রমণ। যে কোনও দেশেরই আত্মরক্ষার অধিকার রয়েছে। তাই, ভারত যা করেছে তাতে কোন অন্যায় দেখছে না রাশিয়া।

Updated By: Oct 4, 2016, 11:05 AM IST
'সার্জিক্যাল অ্যাটাকে' ভারতের পাশে থাকার বার্তা দিল রাশিয়া

ওয়েব ডেস্ক: এই মুহূর্তের ভারত-পাক চাপানউতরে ভারতেরই পাশে দাঁড়াল রাশিয়া। জঙ্গি নিকেশের উদ্দেশে পাক অধিকৃত কাশ্মীরের মাটিতে ভারতের সার্জিক্যাল অ্যাটাকের পদক্ষেপকে পূর্ণ সমর্থন জানাল রাশিয়া। ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার এম কাদাকিন জানিয়েছেন, ভারতে অশান্তি সৃষ্টি করতে যে জঙ্গিরা এসেছিল তারা সকলে পাকিস্তান থেকেই এসেছিল। সেনাছাউনি ও সাধারণ মানুষের উপরে হামলা কার্যত মানবাতার উপরেই আক্রমণ। যে কোনও দেশেরই আত্মরক্ষার অধিকার রয়েছে। তাই, ভারত যা করেছে তাতে কোন অন্যায় দেখছে না রাশিয়া।

আরও পড়ুন- ফের পাকিস্তান থেকে ভারতের পথে সন্দেহজনক জলযান

উল্লেখ্য, বেশ কিছুদিন আগে পাকিস্তানের সঙ্গে রাশিয়াকে যৌথ সেনা মহড়ায় অংশ নিতে দেখা গিয়েছিল। ফলে, ভারতের তরফে রাশিয়ার বিষয়ে কিছুটা উদ্বেগ ছিল। কিন্তু, আলেকজান্ডার এম কাদাকিনের এই মন্তব্যে ভারতের সেই উদ্বেগ ধুয়ে মুছে গেল। বরং, আরও একধাপ এগিয়ে রাশিয়ার এই অন্যতম শীর্ষ রাষ্ট্রদূত দাবি করেছেন, যৌথ মহড়ার ব্যাপারে ভারতের কোনও আশঙ্কা করার প্রয়োজন নেই। কারণ, পাক অধিকৃত কাশ্মীরে এই মহড়া সংঘটিত হয়নি।

আরও পড়ুন- নিরাপত্তার বজ্র আঁটুনি সত্ত্বেও কীভাবে এক বিএসএফ জওয়ানকে মেরে গেল জঙ্গিরা?

তাই, একথা বলাই যায় যে, সার্কের বাকি দেশগুলো ও আমেরিকার সমর্থনের পর রাশিয়ার এই পাশে থাকার বার্তা নিঃসন্দেহে সাউথ ব্লকের চিন্তা কমাবে।

.