ওবামার হাত ধরে আমেরিকায় নজরদারি মুক্ত মুসলিমরা

আমেরিকা যুক্তরাষ্ট্রে এবার আলগা হচ্ছে মুসলিমদের উপর নজরদারি। নিজের বিদায় বেলায় এসে প্রথম কৃষ্ণাঙ্গ মার্কিন রাষ্ট্রপতি ওবামাই শিথিল করে দিলেন দীর্ঘদিনের 'ন্যশানাল সিকিউরিটি এন্ট্রি অ্যান্ড এক্সিট রেজিস্ট্রেশন সিস্টেম' (এনএসএসইইএস)। আর এর ফলেই উঠে যাচ্ছে মুসলিমদের উপর নজরদারি।

Updated By: Dec 24, 2016, 05:11 PM IST
ওবামার হাত ধরে আমেরিকায় নজরদারি মুক্ত মুসলিমরা

ওয়েব ডেস্ক: আমেরিকা যুক্তরাষ্ট্রে এবার আলগা হচ্ছে মুসলিমদের উপর নজরদারি। নিজের বিদায় বেলায় এসে প্রথম কৃষ্ণাঙ্গ মার্কিন রাষ্ট্রপতি ওবামাই শিথিল করে দিলেন দীর্ঘদিনের 'ন্যশানাল সিকিউরিটি এন্ট্রি অ্যান্ড এক্সিট রেজিস্ট্রেশন সিস্টেম' (এনএসএসইইএস)। আর এর ফলেই উঠে যাচ্ছে মুসলিমদের উপর নজরদারি।

প্রেসিডেন্ট বুশের আমলে ২৬/১১-এর ঘটনার পরই মার্কিন দেশের মুসলিমদের আতসকাঁচের তলায় রাখতে এই ব্যবস্থাটি তৈরি হয়। মোট প্রায় ৮০ হাজার মুসলিমের নাম-ধাম ইত্যাদির নথি রাখা হয় এই ব্যবস্থায়। তাঁদের হাতের ছাপও নথীভূক্ত করে রাখার সংস্থান ছিল এই ব্যবস্থায়। এছাড়াও মাঝে মাঝেই এই তালিকায় থাকা মুসলিম সম্প্রদায়ের মানুষদের পুলিসের কাছে গিয়ে হাজিরা দিয়ে আসতে হত।

আরও পড়ুন- পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা চান ট্রাম্প

কিন্তু এই ব্যবস্থায় বিশেষ কোনও লাভই হচ্ছে বলে সম্প্রতি জানিয়েছে এফবিআই। কারণ, এই তালিকায় থাকা মুসলিমদের কোনও 'জঙ্গি কার্যকলাপ' বা 'সন্ত্রাস'-এর ইতিহাস নেই। ফলে এফবিআই মনে করে এতে কেবল সামাজিক বিভেদই বাড়ছে। তাই দীর্ঘদিন ধরে এই ব্যবস্থাটি বাতিল করার দাবি উঠছিল মার্কিন মুসলিমদের তরফ থেকে। অবশেষে বিদায় লগ্নে ওবামা সেই দাবিকেই সরকারি স্বীকৃতি দিলেন। আর এতেই হবু প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তাঁর তিক্ততার সম্ভবনা বেড়ে যাচ্ছে। কারণ, ট্রাম্প নির্বাচনের প্রচারে বলেছিলেন যে, তাঁর শাসনাধীন আমেরিকায় কোনও মুসলিম নতুনকরে ঢুকতে পারবে না, আর যাঁরা ইতিমধ্যেই রয়েছেন তাঁদের উপর চলবে কড়া নজরদারি। কিন্তু ওবামা এনসএসইইএস তুলে দেওয়ায় ট্রাম্পের এই এজেন্ডা বাধা পাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন-ইতালিতে পুলিসের গুলিতে নিহত বার্লিনে জঙ্গি হামলার পান্ডা

.