Onion Price Soars: আচমকাই সংকট! বিশ্ববাজারে অগ্নিমূল্য পেঁয়াজ, ভারতে কী ঘটতে চলেছে?

Onion Price Soars: বিশ্বের একাধিক দেশে আচমকাই দেখা দিয়েছে পেঁয়াজের সংকট। এর ফলে বাজারে অন্যান্য সবজিরও দাম বেড়েছে। এর জেরে বিশ্বে খাদ্যসংকট দেখা দিতে পারে। ইতিমধ্যেই খাদ্যসংকটের সাক্ষী পাকিস্তান। এরকম পরিস্থিতি কি ভারতেও ঘনাতে পারে? বিশ্ব বাজারে পেঁয়াজের ঊর্ধ্বমুখী দাম কিন্তু সেই আশঙ্কাকেই বাড়িয়ে তুলছে।

Updated By: Feb 26, 2023, 02:42 PM IST
Onion Price Soars: আচমকাই সংকট! বিশ্ববাজারে অগ্নিমূল্য পেঁয়াজ, ভারতে কী ঘটতে চলেছে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের একাধিক দেশে আচমকাই দেখা দিয়েছে পেঁয়াজের সংকট। এর ফলে বাজারে অন্যান্য সবজিরও দাম বেড়েছে। এর জেরে বিশ্বে খাদ্যসংকট দেখা দিতে পারে। ইতিমধ্যেই এই খাদ্যসংকটের সাক্ষী পাকিস্তান। সেখানে দুধ, গম, রুটি, ডিম ও মাংস অগ্নিমূল্য। এই পরিস্থিতি কি ভারতেও ঘটতে পারে? বিশ্ব বাজারে পেঁয়াজের ঊর্ধ্বমুখী দাম সেই আশঙ্কাকেই বাড়িয়ে তুলছে।

আরও পড়ুন: Earthquake Papua New Guinea: ভোররাতে দুলে উঠল দ্বীপ! প্রায় ৪০ কিমি গভীর থেকে উঠে-আসা কম্পন কি ডেকে আনছে সুনামি?

ব্রিটেনের পরিস্থিতিও খারাপ। দক্ষিণ স্পেন এবং উত্তর আফ্রিকায় ফলন ভাল না হওরার কারণেই সেখানে পেঁয়াজের সংকট দেখা গিয়েছে। বিশ্বের সবথেকে বেশি ব্যবহৃত সবজি পেঁয়াজ। স্যালাড থেকে তরকারি, মাংস থেকে ডিম-- সব রান্নাতেই এর বহুমুখী ব্যবহার। বছরে প্রায় ১০৬ মিলিয়ন মেট্রিক টন পেঁয়াজ উৎপাদিত হয়। বছরে গাজর, লঙ্কা, গোলমরিচ ও রসুনের মোট উৎপাদন যা তার সমান।

আরও পড়ুন: Pakistan Economic Crisis: অর্থসংকটে ভুগতে থাকা পাকিস্তানের দিকে হাত বাড়িয়ে দিল চিন, ইরান, উজবেকিস্তান...

কিন্তু তার পরেও হঠাৎ কেন পেঁয়াজের এই সংকট?

বিশেষজ্ঞমহলের মতে, এর পিছনে অনেক ধরনের কারণ রয়েছে। যেমন, প্রতিকূল জলবায়ু একটা বড় বিষয়। যা সামগ্রিক ভাবেই বিশ্বের কৃষির উপর ফেলছে। মরোক্কোতে পেঁয়াজ চাষিরা খারাপ আবহাওয়ার কারণে বিপুল ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। গত বছরে পাকিস্তানে ভয়াবহ বন্যা হয়েছে, মধ্য এশিয়ায় তুষারপাতের ঘটনা ঘটেছে। উত্তর আফ্রিকাতে তীব্র খরা দেখা গিয়েছে। 

এ ছাড়া বিশ্ব-রাজনীতির উত্তাল পরিস্থিতিও দায়ী। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ উত্তাল করে রেখেছে বিশ্ব-পরিস্থিতি। 

এ ছাড়া বীজ ও সারের মূল্য বহুগুণ বেড়েছে। এই কারণও পেঁয়াজের উৎপাদন ব্যাহত করেছে।

পেঁয়াজের ঊর্ধ্বমুখী দামে নাজেহাল ক্রেতারা। ফিলিপিনসের নাগরিকরা ইতিমধ্যেই রান্নার উপকরণের তালিকা থেকে পেঁয়াজ বাদ দিতে শুরু করে দিয়েছেন। পেঁয়াজের দামবৃদ্ধির ফলে বেড়েছে পেঁয়াজের বেআইনি পাচারের আশঙ্কাও। বিশ্বের বিভিন্ন জায়গায় এখনও বেড়ে চলেছে পেঁয়াজের দাম। বাড়ছে সামগ্রিক মূল্যবৃদ্ধির আশঙ্কাও। 

মরক্কো, তুরস্ক ও কাজাকস্তানের মতো দেশগুলি অবশ্য পেঁয়াজের সরবরাহ মসৃণ রাখতে পদক্ষেপ করছে। তবে পেঁয়াজের কারণে পকেটে টান পড়ছে মধ্যবিত্তদের। পেঁয়াজের সংকট ও দামবৃদ্ধির কারণে গাজর, টম্যাটো, আলু, আপেলের মতো ফল ও সবজিরও দাম বেড়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.