Biodiversity: ইডলি খান! জানেন, পরিবেশের কী ভয়ংকর ক্ষতি আপনি করছেন?

Damaging Biodiversity: সহজ ভাষায় বলা চলে এমন কিছু খাবার আপনি রোজকার জীবনে খাচ্ছেন যা সরাসরি না হলেও পরিবেশের উপর প্রভাব ফেলে। আর আমাদের প্রিয় খাবার গুলিই জীববৈচিত্র্যের ক্ষতি করছে। বিজ্ঞানীরা বিশ্বজুড়ে ১৫১ টি জনপ্রিয় খাবারের জীব বৈচিত্র্যের পদচিহ্ন মূল্যায়ন করেছেন এবং একটি আশ্চর্যজনক তালিকা নিয়ে এসেছেন। এই তালিকায় ভারতের প্রিয় ইডলি , চানা মশলা, রাজমা এবং চিকেন জালফ্রেজি রয়েছে প্রথম ২৫-এর মধ্যে।

Updated By: Feb 24, 2024, 01:46 PM IST
Biodiversity: ইডলি খান! জানেন, পরিবেশের কী ভয়ংকর ক্ষতি আপনি করছেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বায়োডার্ভাসিটি ফুটপ্রিন্ট-এর ব্যাপারে শুনেছেন কখনও। বায়োডার্ভাসিটি ফুটপ্রিন্ট বা জীব বৈচিত্র্যের পদচিহ্ন হল একটি জীববৈচিত্র্য পদচিহ্ন, পৃথিবীর জীবনের বৈচিত্র্যের উপর আপনার ক্রিয়াকলাপ, বা একটি সংস্থা বা পণ্যের প্রভাব পরিমাপ করে। এই বিষয়কে সহজ ভাষায় বলা চলে এমন কিছু খাবার আপনি রোজকার জীবনে খাচ্ছেন যা সরাসরি না হলেও পরিবেশের উপর প্রভাব ফেলে।
আরও পড়ুন: Hunger Moon | Snow Moon: আজকের 'তুষার' পূর্ণিমা-ই 'খিদের চাঁদ'! কেন এমন নাম?
আর আমাদের প্রিয় খাবার গুলিই জীববৈচিত্র্যের ক্ষতি করছে। বিজ্ঞানীরা বিশ্বজুড়ে ১৫১ টি জনপ্রিয় খাবারের জীব বৈচিত্র্যের পদচিহ্ন মূল্যায়ন করেছেন এবং একটি আশ্চর্যজনক তালিকা নিয়ে এসেছেন। এই তালিকায় ভারতের প্রিয় ইডলি , চানা মশলা, রাজমা এবং চিকেন জালফ্রেজি রয়েছে প্রথম ২৫-এর মধ্যে।
তালিকার শীর্ষে রয়েছে "লেচাজো", একটি স্প্যানিশ ভেড়ার রোস্টের খাবার। তারপরেই রয়েছে চারটি ব্রাজিলিয়ান মাংস জাতীয় খবার। গবেষকরা ইডলিকে ষষ্ঠ স্থানে এবং রাজমা কারিকে সপ্তম স্থানে রেখেছেন।
সিঙ্গাপুর বিশ্ববিদ্যালয়ের এলিসা চেং এবং সহকর্মীদের দ্বারা ওপেন-অ্যাক্সেস জার্নাল PLOS One-এ প্রকাশিত এই গবেষণাটি, ১৫১ টি খাবারের প্রভাব বিশ্লেষণ করেছেন। নিরামিষাশী এবং নিরামিষ খাবারগুলি সাধারণত কম জীববৈচিত্র্যের পদচিহ্ন রাখে, মাংসাশী খাবারের তুলনায়। 
আরও পড়ুন: Akul Dhawan Death in Illinois: নাইট ক্লাবে ঢুকতে নিষেধ, বাইরেই ঠান্ডায় জমে মৃত ভারতীয় পড়ুয়া!
গবেষণায় ১৫১ টি খাবারের প্রতিটির মূল্যায়ন করা হয়েছে এবং কীভাবে খাবারের উপাদানগুলি ফসলের জমিতে বন্য-স্তন্যপায়ী প্রাণী, পাখি এবং উভচর প্রাণীর প্রজাতির সমৃদ্ধি এবং পরিসরকে প্রভাবিত করছে তা খতিয়ে দেখা হয়েছে। 
এই গবেষণার প্রধান কারণ, মানুষকে পরিবেশ সম্পর্কে সচেতন করা এবং সব দিক মাথায় রেখে খাবার বেছে নেওয়া। কৃষি সম্প্রসারণের ফলে আবাসস্থল বিনষ্ট হওয়ায় জীববৈচিত্র্যের মারাত্মক ক্ষতি হয়েছে। আমিষ জাতীয় খাবার গবাদি পশু পালনে নেতিবাচক প্রভাব ফেলে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.