১২ বছরেই 'কুমারী মা', এমন ঘটনা প্রতিবছর ঘটে ২০০০

১৫ বছরেই মা হওয়ার ঘটনা নতুন কিছু নয়। 'আগেকার' দিনে অল্প বয়সে বিয়ে এবং অপ্রাপ্ত বইয়সেই গর্ভবতী হওয়ার গল্প মা, মাসিদের মুখে আমাদের শোনা। তবে অসাবধানতা এবং অপরিকল্পিত ভাবে গর্ভবতী হওয়ার ঘটনা, প্রতি বছর ২০০০ সংখ্যা ছাড়িয়ে গেলে, তা অবশ্যই চিন্তার কারণ। রোমানিয়াতে প্রতি বছর ২০০০টি এমন ঘটনা সামনে আসছে, যেখানে ১২ বছর বয়সেই গর্ভবতী হয়েছেন কিশোরীরা। 

Updated By: May 4, 2016, 03:59 PM IST
১২ বছরেই 'কুমারী মা', এমন ঘটনা প্রতিবছর ঘটে ২০০০
প্রতীকী ছবি

ওয়েব ডেস্ক: ১৫ বছরেই মা হওয়ার ঘটনা নতুন কিছু নয়। 'আগেকার' দিনে অল্প বয়সে বিয়ে এবং অপ্রাপ্ত বইয়সেই গর্ভবতী হওয়ার গল্প মা, মাসিদের মুখে আমাদের শোনা। তবে অসাবধানতা এবং অপরিকল্পিত ভাবে গর্ভবতী হওয়ার ঘটনা, প্রতি বছর ২০০০ সংখ্যা ছাড়িয়ে গেলে, তা অবশ্যই চিন্তার কারণ। রোমানিয়াতে প্রতি বছর ২০০০টি এমন ঘটনা সামনে আসছে, যেখানে ১২ বছর বয়সেই গর্ভবতী হয়েছেন কিশোরীরা। 

১৫ বছরের 'কুমারী মা', লোরিনাও এমনই এক অভিজ্ঞতার সম্মুখীন। "ঈশ্বর আমাকে একটি ফুটফুটে কন্যা সন্তান উপহার দিয়েছেন। কিন্তু আমার পক্ষে এটা অনেকটা কঠিন বিষয় হয়ে দাঁড়িয়েছে, কারণ আমি নিজেই খুব ছোট", মা হওয়ার পর সংবাদমাধ্যমকে জানান ১৫ বছর বয়সী লোরিনা। ওরই মত একই অভিজ্ঞতা ১৫ বছরের ডিয়ানারও। "গর্ভবতী হওয়ার কথা জানার পর কেঁদেছিলাম", নিজের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন ডিয়ানা। 

ইউরোস্ট্যাট (ইউরোপিয়ান স্ট্যাটিস্টিকাল অফিস) ২০১৫-তে যে তথ্য প্রকাশ করেছে তাতে গোটা রোমানিয়াতে এটি একটি গভীর চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। সমাজবিজ্ঞানীরা মনে করছেন মিশ্র সংস্কৃতি ও সামাজিক চিন্তাধারার অবক্ষয়ের কারণেই এই ঘটনার সংখ্যা বাড়ছে। 

২০১৪-এর এক পরিসংখ্যানে বলা হয়, রোমানিয়াতে সে বছর ১৮,৬০০ কিশোরীর মা হওয়ার ঘটনা ঘটেছে, যেখানে ১২ থেকে ১৫ বছর বয়সীদের সংখ্যা ২,২১২।

সমাজ বিশেষজ্ঞরা মনে করছেন, শারীরিক শিক্ষা ও সেক্স এডুকেশনই একমাত্র পারে সচেতনতা বাড়াতে। আর সচেতনতা বাড়লেই কমবে এই ধরনের ঘটনা। 

.