মহাকাশ গবেষণায় এবার ‘একা’ হাঁটতে চায় পাকিস্তান!

মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্সের আর্থিক সহযোগিতায় পাকিস্তানের নিরাপত্তা এবং প্রতিরক্ষার কাজে ব্যবহার করা হত সুপারকো-কে

Updated By: Apr 29, 2018, 02:59 PM IST
মহাকাশ গবেষণায় এবার ‘একা’ হাঁটতে চায় পাকিস্তান!

নিজস্ব প্রতিবেদন: বিদেশি সাহায্যের ওপর নির্ভর না করে মহাকাশ গবেষণায় এবার ‘একা’ হাঁটতে চলেছে পাকিস্তান! সদ্য পেশ হওয়া সাধারণ বাজাটে বড় অঙ্কের অর্থ মহাকাশ গবেষণায় বরাদ্দ করেছেল আব্বাসি সরকার। পাক সংবাদমাধ্যম ডন সূত্রে জানা গিয়েছে, ২০১৮-১৯ অর্থবর্ষে ৪০০.৭০ কোটি রুপিয়া (পাক মুদ্রায়) বরাদ্দ করা হয়েছে মহাকাশ গবেষণা খাতে। ইসলামাবাদের এই পদক্ষেপ নজিরবিহীন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- পাক প্রভাব হটিয়ে, চিনকে সঙ্গী করে আফগানিস্তানে সাহায্যের প্রস্তাব মোদীর

পাক মহাকাশ গবেষণা কেন্দ্র স্পেস অ্যান্ড আপার অ্যাটমস্ফেয়ার রিসার্চ (সুপারকো)-র পাকিস্তান মাল্টি মিশন স্যাটেলাইট (পাকস্যাট-এমএম১) গবেষণায় ১০০.৩৫ কোটি রুপিয়া (পাক মুদ্রায়) ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে পাক সরকার। এছাড়া ১০০ কোটি রুপিয়া (পাক মুদ্রায়) খরচ করে ইসলামাবাদ, করাচি, লাহোরে পাকিস্তান স্পেস সেন্টার তৈরি হবে। করাচিতে তৈরি করা হবে স্পেস অ্যাপ্লিকেশন রিসার্চ সেন্টারও।

আরও পড়ুন- শুধু চূড়ান্ত রায়ের অপেক্ষা, মালিয়ার জন্য তৈরি ইউরোপীয় ধাঁচের জেল 

মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্সের আর্থিক সহযোগিতায় পাকিস্তানের নিরাপত্তা এবং প্রতিরক্ষার কাজে ব্যবহার করা হত সুপারকো-কে। জানা গিয়েছে সুপারকো-র পরিকাঠামো উন্নতিতে এই দুই দেশের সাহায্য নেবে না ইসলামাবাদ। প্রতিরক্ষার কাজে জোর দেওয়ার পাশাপাশি, জিপিএস, ইন্টারনেট, টেলিযোগাযোগে নজর দেবে ইসলামাবাদ। উল্লেখ্য, ১৯৬১ সালে তৈরি পাকিস্তানের একমাত্র গবেষণা কেন্দ্র সুপারকো পরিচালিত হয় চিনা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের সহযোগিতায়।

আরও পড়ুন- মার্কিন যুক্তরাষ্ট্রকে সাক্ষী রেখে মে-তেই পরমাণু পরীক্ষাকেন্দ্র বন্ধ করে দেবে কিম, দাবি সিওয়েলর

.