পাকিস্তানে গণহত্যার শিকার সংখ্যালঘুরা, অভিযোগ বালুচিস্তানের মানবাধিকার কাউন্সিলের প্রধানের

এ দিন পাকিস্তানকে সন্ত্রাসবাদের ‘প্রজনন ক্ষেত্র’ বলে উল্লেখ করেন বালুচিস্তানের মানবাধিকার কাউন্সিলের মহাসচিব।

Updated By: Sep 12, 2019, 09:29 AM IST
পাকিস্তানে গণহত্যার শিকার সংখ্যালঘুরা, অভিযোগ বালুচিস্তানের মানবাধিকার কাউন্সিলের প্রধানের
বালুচিস্তানের মানবাধিকার কাউন্সিলের মহাসচিব সামাদ বালুচ। ছবি: এএনআই।

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তান সন্ত্রাসবাদের ‘প্রজনন ক্ষেত্র’। পাকিস্তান এমন একটি দুর্বৃত্ত রাষ্ট্র যা বিশ্ববাসীর কাছেও মূর্তিমান ত্রাস বা বিপদ। কারণ, এখানে কোনও আইন নেই, ন্যায়বিচার নেই। কড়া ভাষায় পাকিস্তানের বিরুদ্ধে সমালোচনায় সরব হলেন বালুচিস্তানের মানবাধিকার কাউন্সিলের মহাসচিব সামাদ বালুচ।

বুধবার জেনেভায় সংবাদ সংস্থা এএনআই-কে সামাদ বলেন, “পাকিস্তানে নিয়মিত গণহত্যার শিকার হচ্ছেন সংখ্যালঘুরা। আমাদের অনেক ক্ষতি হয়ে গিয়েছে। আমাদের সামাজ-সাংস্কৃতি, অর্থনৈতিক অধিকারগুলি থেকে আমরা বঞ্চিত হচ্ছি। ওরা (পাকিস্তান) আমাদের সম্পদ লুঠ করে চলেছে। বেলুচিস্তান খনিজ ও প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ। তা সত্ত্বেও আমরাই ভুগে চলেছি। বেলুচের মানুষরাই শুধু নয়, সিন্ধি ভাইরাও পাকিস্তানে গণহত্যার শিকার হচ্ছে।”

আরও পড়ুন: নাভিশ্বাস সাধারণ মানুষের, পাকিস্তানে দুধের দাম ছাপিয়ে গেল পেট্রোল-ডিজেলকেও

এ দিন বালুচিস্তানের মানবাধিকার কাউন্সিলের মহাসচিবের সঙ্গে সঙ্গে একাধিক মানবাধিকার কর্মীও ইসলামাবাদের বিরুদ্ধে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছেন। ৩৭০ ধারা বিলোপের পর কাশ্মীরীদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে পাকিস্তান যখন বিশ্ব দরবারে ভারতের বিরুদ্ধে গলা ফাটাচ্ছে, সেই পরিস্থিতিতে সামাদ বালুচ বা অন্যান্য মানবাধিকার কর্মীদের আনা গুরুতর অভিযোগগুলি নিঃসন্দেহে অত্যন্ত তাত্পর্যপূর্ণ।

.