কুলভূষণ মামলায় আন্তর্জাতিক আদালতের রায় মানতে নারাজ পাকিস্তান

কুলভূষণ মামলায় একদিকে বেনজির কূটনৈতিক তত্‍পরতা ভারতের, অন্যদিকে আজকের এই রায়কে মানতে নারাজ পাকিস্তান। আন্তর্জাতিক আদালতের এক্তিয়ার নিয়েই এবার প্রশ্ন তুলেছে তারা।

Updated: May 18, 2017, 07:41 PM IST
কুলভূষণ মামলায় আন্তর্জাতিক আদালতের রায় মানতে নারাজ পাকিস্তান

ওয়েব ডেস্ক : কুলভূষণ মামলায় একদিকে বেনজির কূটনৈতিক তত্‍পরতা ভারতের, অন্যদিকে আজকের এই রায়কে মানতে নারাজ পাকিস্তান। আন্তর্জাতিক আদালতের এক্তিয়ার নিয়েই এবার প্রশ্ন তুলেছে তারা।

আরও পড়ুনকুলভূষণের ফাঁসিতে স্থগিতাদেশ, আন্তর্জাতিক আদালতের রায়ে অ্যাডভান্টেজ ভারতের, জোর ধাক্কা খেল পাকিস্তান

চূড়ান্ত রায়ের আগে কূলভূষণের ফাঁসি নয়। আন্তর্জাতিক আদালত রায় ঘোষণা করতেই স্বস্তি দিল্লির পাওয়ার ব্লকে। কূটনৈতিক তত্‍পরতার জন্য বিদেশমন্ত্রীকে সুষমা স্বরাজকে ফোন করে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী। প্রশংসা করেছেন ভারতের পক্ষে লড়া আইনজীবী হরিশ সলভের ভূমিকা নিয়েও। আন্তর্জাতিক আদালতের এই রায়কে দলমত নির্বিশেষে স্বাগত জানিয়েছে সবশ্রেণীর রাজনীতিকইরা।

আরও পড়ুন- '১ টাকা' খরচ করে আন্তর্জাতিক আদালতে জয় পেল ভারত

ভারতে যখন শুরু হয়েছে উত্‍সব, ঠিক তখনই পাকিস্তান এই রায় মানতে নারাজ। তাদের দাবি, কুলভূষণ মামলা পাকিস্তানের জাতীয় নিরাপত্তার সঙ্গে সম্পর্কযুক্ত, তাতে হস্তক্ষেপের কোনও অধিকার নেই আন্তর্জাতিক আদালতের। পাকিস্তান হেগ আদালতের নির্দেশ মানতে অস্বীকার করলে কী হবে? সেই বিকল্পও অবশ্য ভেবে রেখেছে ভারত। সেক্ষেত্রে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের রাস্তা খোলা রাখছে নয়াদিল্লি। শুরু হবে আর এক কূটনৈতিক যুদ্ধ।