Pakistan | Russia: ঋণে জর্জরিত পাকিস্তানকে অবশেষে স্বস্তি দিল রাশিয়া

Cheap Crude Oil: খাবারের অভাব পাকিস্তানে। আর এর মধ্যেই পাকিস্তান রাশিয়ার সঙ্গে বড় চুক্তি করেছে। এর থেকে বড় সুবিধা পেতে পারে দরিদ্র পাকিস্তান। আসুন জেনে নিই রাশিয়া-পাকিস্তানের এই চুক্তির কথা।

Updated By: Apr 3, 2023, 08:39 AM IST
Pakistan | Russia: ঋণে জর্জরিত পাকিস্তানকে অবশেষে স্বস্তি দিল রাশিয়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দরিদ্র পাকিস্তানের (Pakistan) জন্য একটি বড় সুখবর এসেছে। এর কারণে তেল সংকট (Oil Crisis) মোকাবেলায় কিছুটা স্বস্তি পেতে পারে তারা। রাশিয়ার (Russia) সঙ্গে এমন চুক্তি করতে পাকিস্তান সফল হয়েছে, যেমনটি রাশিয়া ভারতের সঙ্গে করেছে। রাশিয়া ভারতকে সস্তায় অপরিশোধিত তেল (Crude Oil) সরবরাহ করে। পাকিস্তানের পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিক জানিয়েছেন যে রাশিয়াও তার দেশকে সস্তায় অপরিশোধিত তেল দিতে রাজি হয়েছে।

পাকিস্তানে পেট্রোল-ডিজেলের (Petrol-Diesel) দাম ইতিমধ্যেই আকাশ ছোঁয়া। এমন পরিস্থিতিতে রাশিয়ার সস্তায় অপরিশোধিত তেল পাকিস্তানকে বড় স্বস্তি দিতে পারে।

কবে পাকিস্তানে পৌঁছাবে সস্তায় অপরিশোধিত তেল?

নগদ অর্থের সংকটে উদ্বিগ্ন পাকিস্তানের পরিকল্পনা আগামী মাসে রাশিয়াকে অপরিশোধিত তেলের প্রথম অর্ডার দেওয়ার। পাকিস্তানের পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিক বলেছেন, এই আদেশের পর অপরিশোধিত তেল পাকিস্তানে পৌঁছাতে প্রায় চার সপ্তাহ সময় লাগবে।

আরও পড়ুন: China: কবোষ্ণ এ বসন্তে চুটিয়ে প্রেম করার জন্য পড়ুয়াদের 'লাভ-ব্রেক' দিল কলেজ...

ঋণে জর্জরিত পাকিস্তানকে স্বস্তি

মুসাদ্দিক মালিক বলেছেন যে পাকিস্তান, বর্তমানে সর্বোচ্চ বিদেশী ঋণ এবং দুর্বল মুদ্রার দ্বারা বিপর্যস্ত। তারা রাশিয়ার কাছ থেকে সস্তা দামে অপরিশোধিত তেল কিনতে উৎসাহিত। পাকিস্তানের সংবাদপত্র ডনের প্রতিবেদনে বলা হয়েছে, অর্থমন্ত্রী ইসহাক দার গত বছরই বলেছিলেন যে পাকিস্তান সরকার রাশিয়ার কাছ থেকে সস্তা দামে অপরিশোধিত তেল কেনার কথা ভাবছে।

আরও পড়ুন: Iran Hijab Controversy: জনসমক্ষে চুল দেখানোর 'অপরাধে' দই ছুড়ে মারা হল দুই মহিলাকে...

এই চুক্তি ভারত ও রাশিয়ার মধ্যে

তিনি আরও বলেন, ভারতও রাশিয়ার থেকে অপরিশোধিত তেল কিনছে। পাকিস্তানেরও নিজস্ব সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে। এরপর তেল-গ্যাস সহ অন্যান্য বিষয়ে আলোচনার জন্য রাশিয়া সফরে যান পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদ্দিক মালিক। এরপর পাকিস্তান সরকার রাশিয়ার কাছ থেকে কম দামে অপরিশোধিত তেল কেনার কথা ঘোষণা করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.