Pakistani Girl: চুল দান করে রেকর্ড পাকসুন্দরীর

চিকিৎসা করাতে গিয়ে যেসব শিশু মাথার চুল হারিয়েছে, তাদের বিনামূল্যে চুল প্রতিস্থাপনে ব্যবহার করা হবে জাহাবের দান করা এই চুল।

Updated By: Sep 30, 2021, 11:55 PM IST
Pakistani Girl: চুল দান করে রেকর্ড পাকসুন্দরীর

নিজস্ব প্রতিবেদন: যখন তাঁর বয়স ছিল ১৩, তখন শেষবারের মতো চুল কেটেছিলেন। এখন তিনি তিরিশের যুবতী। সতেরো বছর ধরে দীর্ঘ করে তোলা চুল অবশেষে কাটলেন, দান করলেন এবং রেকর্ড গড়লেন এক পাক সুন্দরী।

নাম তাঁর জাহাব খান। দেড় যুগেরও বেশি পরে এসে কেটে ফেললেন দীঘল চুল। কিন্তু গল্পের আরও কিছু বাকি আছে। শুধু তা–ই নয়, ওই সযত্নলালিত চুল তিনি শিশুদের কল্যাণে দান করেছেন। আর তাঁর এই কাজই তাঁকে বিশ্ব-স্বীকৃতি এনে দিয়েছে। সব চেয়ে লম্বা চুল দান করার বিশ্ব রেকর্ড এখন জাহাবের দখলে।

আরও পড়ুন: International Translation Day 2021: বাড়িয়ে দাও তোমার হাত

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে বলা হয়েছে, পাকিস্তানি বংশোদ্ভূত জাহাব খানের বাড়ি আমেরিকার ভার্জিনিয়ার উত্তরাঞ্চলে। পেশায় স্কোয়াশ খেলোয়াড়, কোচ ও সমাজকর্মী। ১৩ বছর বয়সে শেষ বার চুল কেটেছিলেন। এর পর থেকে টানা চুল না কেটে চুল লম্বা করেছেন। দেড় যুগে তাঁর চুলের দৈর্ঘ্য দাঁড়ায় প্রায় ১৯০ সেন্টিমিটার বা ৬ ফুট ৩ ইঞ্চি। এতদিন সবচেয়ে লম্বা চুলের খেলোয়াড় হিসেবেই পরিচিত ছিলেন তিনি।

কিন্তু নিজের এই দীর্ঘলালিত সুন্দর চুল কাঁচির নীচে সঁপে দিতে দ্বিধা করেননি। জাহাবের মাথা থেকে ৫ ফুট ১ ইঞ্চি দীর্ঘ চুল কেটে ফেলা হয়। পরে কেটে ফেলা ওই চুল তিনি শিশুদের কল্যাণে দান করেন। বিভিন্ন রোগের চিকিৎসা করাতে গিয়ে যেসব শিশু মাথার চুল হারিয়েছে, তাদের বিনামূল্যে চুল প্রতিস্থাপনে ব্যবহার করা হবে জাহাবের দান করা এই চুল। আর মহৎ এই কাজ করেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠে গেছে জাহাবের।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Saudi Woman: ফিরে এসো চাকা! সাইকেলে 'সাহসী' সৌদি মহিলারা

.