Saudi Woman: ফিরে এসো চাকা! সাইকেলে 'সাহসী' সৌদি মহিলারা

রাস্তায় মেয়েদের সাইকেল চালানো এবং ভিড়ের মধ্যে এটি চালানো শেখার জন্য সাহসের দরকার।

Updated By: Sep 30, 2021, 07:22 PM IST
Saudi Woman: ফিরে এসো চাকা! সাইকেলে 'সাহসী' সৌদি মহিলারা

নিজস্ব প্রতিবেদন: কখন যে কোনটা প্রতীক হয়ে ওঠে, তা আগে থেকে ভাবা মুশকিল। যেমন সাইকেল। দুচাকার এই যানটি সৌদি মহিলাদের কাছে একটা প্রতিবাদের অস্ত্র হয়ে উঠল।

সৌদি আরবের রক্ষণশীল সমাজে উন্মুক্ত রাস্তায় সাইকেল চালানোটা মেয়েদের পক্ষে একটু অসম্ভবই মনে হয়েছিল তাঁদের। কেননা সেখানে প্রকাশ্যে নারীদের খেলাধুলা করাটা ভাল চোখে দেখা হয় না। সাইকেল চালানোও সে রকমই কিছু বলে সাব্যস্ত। কিন্তু অনেক বছর ধরেই সামার রাহবিনি ভাবছিলেন, এক্ষেত্রে একটা বদল আনা জরুরি। তাই শাসন বা ভ্রুকুটিকে একরকম উপেক্ষা করেই সামার রাহবিনি সম্প্রতি লোহিত সাগরতীরবর্তী শহর জেদ্দায় পুরুষের পাশাপাশি নারীদের জন্য চালু করলেন 'কারেজ' নামে এক সাইক্লিং ক্লাব। 

আরও পড়ুন: Nicolas Sarkozy: অভিযুক্ত ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট, হতে পারে জেল

এই উদ্যোগ প্রসঙ্গে সামার জানান-- আমি এ ক্লাবের নাম দিয়েছি 'কারেজ'। কারণ রাস্তায় মেয়েদের সাইকেল চালানো, মানুষ ও ভিড়ের মধ্যে এটি চালানো শেখার জন্য সাহসের দরকার। সম্প্রতি রাহবিনি ও তাঁর বান্ধবীরা দল বেঁধে রাস্তায় সাইকেল নিয়ে বেরিয়েছিলেন। রাহবিনি একটা কালো ট্রাকসুট পরেছিলেন, সঙ্গে সাদা জ্যাকেট, তাঁর চুল খোলা ছিল, তা বাতাসে উড়ছিল। মুক্তমনা সাহসী রাহবিনি জানান, তাঁর ক্লাবে এখন নারী সদস্যের সংখ্যা কয়েকশো ছাড়িয়েছে।

তবে রাহবিনি জানিয়েছেন, সাইক্লিং ক্লাব চালু করা নিয়ে এখনও পর্যন্ত তাঁকে তেমন প্রতিক্রিয়ার সম্মুখীন হতে হয়নি। ভবিষ্যতে কী হবে, তা ভবিষ্যৎই বলবে। ২০১৭ সালের আগে আবহটা যতটা রক্ষণশীল ছিল ২০১৭ সালের পরে তার বদল ঘটেছে। অতএব সামনের দিকে তাকিয়ে থাকা ছাড়া গত্যন্তর কই। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: International Translation Day 2021: বাড়িয়ে দাও তোমার হাত

.