ঘণ্টায় ৭০ মাইল বেগে ঝড়ে অবতরণ বিমানের, ভিডিও দেখলে বুকটা কেঁপে উঠবে

বেশ কয়েক দিন ধরে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত নেদারল্যান্ড, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড-সহ বিভিন্ন এলাকা। এদিন আমস্টারডামে ঘণ্টায় ৭০ মাইল বেগে ঝড় বইছিল। ওই প্রবল ঝড়ের মধ্যেই ইউরোউইংসের একটি বিমান অবতরণের চেষ্টা করে।

Updated By: Jan 19, 2018, 08:35 PM IST
ঘণ্টায় ৭০ মাইল বেগে ঝড়ে অবতরণ বিমানের, ভিডিও দেখলে বুকটা কেঁপে উঠবে

নিজস্ব প্রতিবেদন: ভিডিওটি দেখলে টেনশনে নোখ কামড়াবেনই। এ যেন থ্রিলার সিনেমার মতো! এই বুঝি কী হয় কী হয়। আমস্টারডামে স্কিপল বিমানবন্দরে এমনই ঘটনা ঘটল। শুধু বিমান চালকের দুঃসাহসিক বুকের পাটা থাকায় এ যাত্রা রক্ষে পেল  বিমানটি। এর সঙ্গে বিমানকর্মী-সহ ৭৮ জনেরও প্রাণ বাঁচে। কী হয়েছিল?

আরও পড়ুন- ঝুঁকলেই স্তনযুগল দেখা যায়, তাই সটান চিঠি সরকারকে!

বেশ কয়েক দিন ধরে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত নেদারল্যান্ড, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড-সহ বিভিন্ন এলাকা। এদিন আমস্টারডামে ঘণ্টায় ৭০ মাইল বেগে ঝড় বইছিল। ওই প্রবল ঝড়ের মধ্যেই ইউরোউইংসের একটি বিমান অবতরণের চেষ্টা করে। কিন্তু দস্যু ঝড়ের মুখোমুখি কীভাবে সামাল দেবেন চালক! ভিডিওটি দেখতে গিয়ে যখন আপনার এই প্রশ্ন মনে হবে, ততক্ষণে 'কুল মস্তিষ্কে' চালক ভেবে নিয়েছেন অবতরণের পথটি। যেভাবে রুদ্ধশ্বাস মুহূর্তে জয় ছিনিয়ে আনেন আমাদের মাহি, ঠিক তেমনই 'ক্রসউইন্ড ল্যান্ডিং'-এ বিমানকে অবতরণ করালেন।

আরও পড়ুন- বিয়ে করবেন, তাই শরীরের লোম ছাঁটছেন এই কন্যে

বিমান প্রশিক্ষণের সময় ঝোড়ো হাওয়াকে পাশ কাটিয়ে কীভাবে নামতে হয়, তা শেখানো হয়। একেই বলে 'ক্রসউইন্ড ল্যান্ডিং।' এর পাশাপাশি 'ক্রাব ল্যান্ডিং' পদ্ধতিতে রানওয়েকে ব্যবহার করেন ওই বিমানের চালক। প্রসঙ্গত, জার্মান দ্বীপ সিল্ট থেকে আমস্টারডামে পৌঁছয় বিমানটি।

আরও পড়ুন- XXX রেটের যৌনসুখ দিতে কতটা সক্ষম ট্রাম্প!

দেখুন ভিডিও

.