World’s Most Popular Leader: বাইডেন, সুনাককে এক দৌড়ে পিছনে ফেলে দিলেন নরেন্দ্র মোদী! কেন জানেন?

World’s Most Popular Leader: মার্চের শেষ সপ্তাহে প্রতিদিন বিভিন্ন দেশের প্রায় কয়েক হাজার মানুষের মতামত নেওয়া হয়েছে। তার ভিত্তিতেই জনপ্রিয় রাষ্ট্রনেতাদের তালিকা প্রকাশ করা হয়েছে। এবং আগের বারের থেকে ২ শতাংশ সমর্থন কম পেয়েও ফার্স্ট হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী!

Updated By: Apr 3, 2023, 01:47 PM IST
World’s Most Popular Leader: বাইডেন, সুনাককে এক দৌড়ে পিছনে ফেলে দিলেন নরেন্দ্র মোদী! কেন জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগের বারের চেয়ে ২ শতাংশ সমর্থন কম পেয়েছেন, তা সত্ত্বেও তিনি ফার্স্ট! তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফের বিশ্বের জনপ্রিয় রাষ্ট্রনেতার শিরোপা পেলেন মোদী (PM Narendra Modi)। জনপ্রিয়তার তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকেও (Joe Biden) পিছনে ফেলেছেন তিনি। রবিবার 'মর্নিং কনসাল্ট'-এর সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখান থেকেই এই তথ্য জানা গিয়েছে।

আরও পড়ুন: Explosion in Russian Cafe: মূর্তির ভিতরে মৃত্যু! ক্যাফেতে বিস্ফোরণে নিহত ওয়ারব্লগার, আহত বহু...

'মর্নিং কনসাল্ট'-এর সমীক্ষা রিপোর্ট বলছে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা হিসেবে ৭৬ শতাংশ সমর্থন-ভোট পেয়েছেন মোদী এবং অধিকার করেছেন একেবারে শীর্ষস্থান। গত বছর তিনি অবশ্য ৭৮ শতাংশ মানুষের সমর্থন পেয়েছিলেন। সেই হিসেবে এবার সমর্থনের হার ২ শতাংশ কমেছে। 

তালিকায় নরেন্দ্র মোদীর পরে দ্বিতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ অব্রাডোর। তিনি পেয়েছেন ৬১ শতাংশ সমর্থন। জনপ্রিয় রাষ্ট্রনেতা হিসেবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্থান ষষ্ঠ। তিনি ৪১ শতাংশ সমর্থন পেয়েছেন। কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো (Justin Trudeau) রয়েছেন অষ্টম স্থানে।

আরও পড়ুন: Radioactive Tsunami: আবার এক ভয়ংকরতম সুনামির আশঙ্কা? জেনে নিন নতুন এই বিপদের রহস্য...

'মর্নিং কনসাল্ট'সূত্রে জানা গিয়েছে, সবচেয়ে পছন্দের ও সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতা কে, সে ব্যাপারে বিশ্ব জুড়ে সাধারণের মতামত নেওয়া হয়। চলতি বছরের ২২ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত প্রতিদিন বিভিন্ন দেশের প্রায় ২০ হাজার মানুষের মতামত নেওয়া হয়েছে। সেই মতামতের ভিত্তিতেই জনপ্রিয় রাষ্ট্রনেতাদের এই তালিকা প্রকাশ করেছে তারা। 

এবার পুরো তালিকাটিতে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক:

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতা হিসেবে তালিকার শীর্ষে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিতীয় স্থানে মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ ওব্রাডর। তৃতীয় স্থানে অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট অ্যান্টনি অ্যালবানিজ। তিনি পেয়েছেন ৫৫ শতাংশ সমর্থন-ভোট। তাঁর পরে রয়েছেন সুইৎজারল্যান্ডের প্রেসিডেন্ট আলেইন বারসেট (৫৩ শতাংশ)। ৪৯ শতাংশ সমর্থন পেয়ে একসঙ্গে তালিকার পঞ্চম স্থানে রয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দে সিলভা এবং ইতালির প্রেসিডেন্ট জর্জিয়া মেলোনি। তাঁদের পরে ষষ্ঠ স্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (৪১ শতাংশ)। তাঁর পরে রয়েছেন যথাক্রমে বেলজিয়ামের প্রেসিডেন্ট আলেকজান্ডার ডি ক্রু (৩৯ শতাং), কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো (৩৯ শতাংশ), স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ (৩৮ শতাংশ)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.