ভারতে আসতে ইচ্ছুক ছিটমহলবাসীদের পুনর্বাসনের প্রস্তুতি তুঙ্গে

ভারতে আসতে ইচ্ছুক ছিটমহলবাসীকে নাগরিকত্ব দেওয়ার প্রস্তুতি তুঙ্গে। সেরে রাখা হয়েছে পুনর্বাসনের পরিকল্পনা। যদিও, নাগরিকত্ব ও পুনর্বাসনে নির্দিষ্ট কিছু শর্তও জুড়ে দিয়েছে কেন্দ্র।  

Updated By: Jun 6, 2015, 08:56 AM IST
ভারতে আসতে ইচ্ছুক ছিটমহলবাসীদের পুনর্বাসনের প্রস্তুতি তুঙ্গে

ব্যুরো: ভারতে আসতে ইচ্ছুক ছিটমহলবাসীকে নাগরিকত্ব দেওয়ার প্রস্তুতি তুঙ্গে। সেরে রাখা হয়েছে পুনর্বাসনের পরিকল্পনা। যদিও, নাগরিকত্ব ও পুনর্বাসনে নির্দিষ্ট কিছু শর্তও জুড়ে দিয়েছে কেন্দ্র।  

সাতের দশকে ইন্দিরা-মুজিব চুক্তির সময় এই ছিল ছিটমহল মানচিত্র। এরপর জনসংখ্যা ছাড়া এই মানচিত্রের বিশেষ পরিবর্তন হয়নি। ২০১১সালে যৌথ জনগণনা অনুসারে,
বাংলাদেশে ভারতীয় ছিটমহলের সংখ্যা ১১১। ভারতীয় ছিটের মোট আয়তন ১৭ হাজার ১৬০ একর। এবং তাতে বসবাস করেন মোট ৩৭ হাজার ৩৬৯ জন। অন্যদিকে ভারতে ১৪ হাজার ২১৫ জন।   

বাংলাদেশি ছিট থেকে ভারতের নাগরিকত্ব নেবেন ১৪ হাজার ২১৫ জন। অন্যদিকে ভারতীয় ছিট থেকে দেশে ফিরতে পারেন সাড়ে তিন হাজার মানুষ। মূলত, বাঁশকাটা, নাজিরগঞ্জ ও দাশিয়ের সেরা, এই তিনটে ছিট থেকেই সবচেয়ে বেশি মানুষ দেশের মূল ভূখণ্ডে ফিরবেন।

তবে পুনর্বাসনের জন্য নির্দিষ্ট কিছু শর্ত রাখা হয়েছে। দুহাজার এগারোর যৌথ জনগণনায় নাম রয়েছে এমন ব্যক্তিই পুনর্বাসন পাবেন ব্যক্তি বিশেষ নয়, গোটা পরিবার নাগরিকত্ব নিলেই পুনর্বাসন পাবে।

পুনর্বাসনের জন্য সরকারের প্রস্তুতিও চূড়ান্ত। ছিটবাসীর পুনর্বাসনে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা মঞ্জুর করেছে কেন্দ্র। প্রতি পরিবারকে ১০ বছরের জন্য ব্যাঙ্কে দুলক্ষ টাকা স্থায়ী আমানত দেওয়া হবে মাসিক আয় ব্যবস্থায় সেই আমানত থেকে নিয়মিত টাকা পাবে পরিবারগুলি এছাড়াও পরিবার পিছু তিন কাঠা করে জমি দেবে সরকার নিজভূমে নিজগৃহ প্রকল্পে প্রতি পরিবারকে  ৭০০ বর্গফুট জমিতে বাড়ি তৈরি করে দেওয়া হবে
স্থির হয়েছে পরবর্তী পঞ্চায়েত নির্বাচন পর্যন্ত ১০০ দিনের কাজেও ছিটমহলের পরিবারগুলিকে অগ্রাধিকার দেওয়া হবে।

 

.