UK PM Race, Rishi Sunak: লিজ়কে হারালেই বিলেত-দখল ঋষির

পঞ্চম রাউন্ডের ভোটাভুটিতে ছিটকে গেলেন আর এক মহিলা প্রতিদ্বন্দ্বী পেনি মডান্ট।   

Updated By: Jul 21, 2022, 03:37 PM IST
UK PM Race, Rishi Sunak: লিজ়কে হারালেই বিলেত-দখল ঋষির

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: বিলেতে ভোট-যুদ্ধ। ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ের চূড়ান্ত পর্বে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। তাঁর প্রতিপক্ষ এখন  লিজ় ট্রাস। পঞ্চম রাউন্ডের ভোটাভুটিতে ছিটকে গেলেন আর এক মহিলা প্রতিদ্বন্দ্বী পেনি মডান্ট। 

ব্যবধান এক সপ্তাহের। বরিস জনসনের পদত্যাগের পর এবার দলের নেতা ও ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী বেছে নেওয়ার প্রক্রিয়া শুরু করে দিয়েছে কনজারভেটিভ পার্টি। ভোটাভুটির প্রথম রাউন্ট থেকে প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক। বস্তুত, তিনি যে চূড়ান্ত পর্বেও পৌঁছে যাবেন, তা কার্যত নিশ্চিতই ছিল।

আরও পড়ুন: দেশে বাড়ছে হিংসা, মন্দা; শ্রীলঙ্কার পথেই মায়ানমার?

কে হবেন ঋষি সুনকের প্রতিদ্বন্দ্বী? পঞ্চম রাউন্ডের ভোটাভুটিতে খুব অল্প ভোটের ব্যবধানে পেনি মডান্টকে পিছনে ফেলে দিলেন লিজ় ট্রাস। তিনি পেয়েছেন ১১৩ ভোট, আর মডান্ট ১০৫। এই রাউন্ডে  ১৩৭ জন কনজারভেটিভ বা টোরি সাংসদ ভোট দিয়েছেন ঋষিকে। ফলে ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এখন এক নম্বর স্থানে এক ভারতীয় বংশোম্ভু, আর দ্বিতীয় স্থানে লিজ় ট্রাস।

আরও পড়ুন: কোরিয়ান মহিলা ছেলেকে শেখাচ্ছেন হিন্দি, কীভাবে জানেন?

এবার চূড়ান্ত পর্বের লড়াই। স্রেফ কনজারভেটিভ বা টোরি সাংসদ নন, এই পর্বে ভোট দেবেন কনজারভেটিভ পার্টির সদস্যরাও। যাদের সংখ্যাটা নিশ্চিতভাবে জানা যায়নি। ২০১৯ সালে যখন বরিস জনসন ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হন, তখন দলের সদস্য সংখ্য়া ছিল ১ লক্ষ ৬০ হাজার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.