দেশে বাড়ছে হিংসা, মন্দা; শ্রীলঙ্কার পথেই মায়ানমার?

মায়ানমারে হিংসা বেড়েই চলেছে। সামরিক শাসক গণতন্ত্রপন্থী কণ্ঠের উপর আঘাত অব্যাহত রেখেছে। যদিও মঙ্গলবারের বিক্ষোভ নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ এড়াতে অল্প সময়ের মধ্যেই ছত্রভঙ্গ হয়ে যায়।

Updated By: Jul 20, 2022, 02:12 PM IST
দেশে বাড়ছে হিংসা, মন্দা; শ্রীলঙ্কার পথেই মায়ানমার?
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজনৈতিক সঙ্কটের মুখোমুখি শ্রীলঙ্কা। অর্থনৈতিক কারণে সৃষ্ট এই রাজনৈতিক সংকটের মুখোমুখি দাঁড়িয়ে অবশেষে রাষ্ট্রপতি নির্বাচন হয়েছে সেই দেশে। ঠিক সেই সময় জুন্টা শাসিত মায়ানমারে বাড়ছে হিংসা এবং অব্যাহত অর্থনৈতিক মন্দা।

দেশের স্বাধীনতার নায়ক এবং ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু কি-র বাবার হত্যার ৭৫তম বার্ষিকী উপলক্ষে মায়ানমার জুড়ে বিক্ষিপ্ত গণতন্ত্রপন্থী বিক্ষোভ চলছে। একই সময় দেশের মুদ্রার আরও অবমূল্যায়ন হয়েছে। ডলার প্রতি ২,৪০০ দরে বিক্রি হচ্ছে সেই দেশের মুদ্রা।

দেশের কেন্দ্রীয় ব্যাংক ৩৫ শতাংশ বিদেশী বিনিয়োগ সহ সমস্ত সংস্থাকে ১৮ জুলাইয়ের মধ্যে তাদের বৈদেশিক মুদ্রার হোল্ডিংগুলিকে স্থানীয় মুদ্রা কিয়াটে রূপান্তর করার নির্দেশ দেয়। এরপরেও অব্যাহত রয়েছে মন্দা। এই নিয়মটি আরও ব্যবসা অন্তর্ভুক্ত করার জন্য কিয়াটের উপর চাপ কমাবে বলে মনে করা হয়।

১ ফেব্রুয়ারী, ২০২১-এ অভ্যুত্থানের একদিন আগে, মার্কিন ডলারের সামনে কিয়াটের মূল্য দাঁড়ায় ১,৩৪০। মায়ানমারে খাদ্য ও জ্বালানীর দাম বেড়েছে। কিয়াটের মূল্য হ্রাসের পরে বিশেষজ্ঞরা উদ্বিগ্ন যে দেশের এই সংকট আরও গভীর হতে পারে।

অন্যদিকে, মায়ানমারে হিংসা বেড়েই চলেছে। সামরিক শাসক গণতন্ত্রপন্থী কণ্ঠের উপর আঘাত অব্যাহত রেখেছে। যদিও মঙ্গলবারের বিক্ষোভ নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ এড়াতে অল্প সময়ের মধ্যেই ছত্রভঙ্গ হয়ে যায়।

আরও পড়ুন: World’s Oldest Gymnast: ওয়ার্ল্ডস ওল্ডেস্ট জিমন্যাস্টর কাণ্ড দেখে হতবাক বিশ্ব...

মায়ানমারের উদার গণতান্ত্রিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি বলেছে যে অভ্যুত্থানের পর থেকে ৪৮ এনএলডি নেতাকে হত্যা করা হয়েছে। ৯০০-রও বেশি দলীয় নেতাকে গ্রেফতার করা হয়েছে। এনএলডির হিউম্যান রাইটস রেকর্ড গ্রুপের মুখপাত্র কিয়াও হটওয়ে জানিয়েছেন দলের ১১ জন নেতা আটক অবস্থায় মারা গিয়েছেন এবং আটজনে মৃত্যু হয়েছে কারাগারে।

মায়ানমারের বিরোধী জাতীয় ঐক্য সরকার, যারা নিজেকে দেশের বৈধ প্রশাসন বলে মনে করে, জানিয়েছে যে তারা তার বাজেটের ৯৫ শতাংশ ব্যয় করেও নিজেদের সশস্ত্র শাখার জন্য আগ্নেয়াস্ত্রের প্রয়োজনীয়তা মেটাতে অক্ষম। তারা আরও জানিয়েছে প্রতিরোধ আন্দোলন চালিয়ে যেতে প্রতি মাসে কমপক্ষে ১০ মিলিয়ন ডলার প্রয়োজন। এনইউজির সশস্ত্র শাখার ২৫৯টি টাউনশিপ-ভিত্তিক ব্যাটালিয়ন রয়েছে। এর প্রায় ৮০,০০০ থেকে ১০০,০০০ সদস্য রয়েছে। এনইউজি আরও দাবি করেছে যে বেশিরভাগ গেরিলা বাহিনীর সঙ্গে তাদের যোগাযোগ রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.